Advertisement
০৫ মে ২০২৪
Wooden Comb

কাঠের চিরুনি ব্যবহার করলে সত্যিই কি চুল পড়ার পরিমাণ কমে? আর কী কী উপকার হয়?

প্লাস্টিক, ধাতু বা গরু, মোষের শিং দিয়ে তৈরি চিরুনি দিয়ে শ্যাম্পু করা চুল আঁচড়ালে স্থিরত়ড়িৎ উৎপন্ন হয়। তাতে চুলের ক্ষতি হয় সবচেয়ে বেশি।

Symbolic Image.

কেশ-রহস্য সমাধান করতে হলে কাঠের চিরুনি ব্যবহার করাই ভাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৩
Share: Save:

চুল ভাল রাখতে মাথার ত্বকের যত্ন নিচ্ছেন নিয়মিত। তেল, শ্যাম্পু, কন্ডিশনারও বদলে ফেলেছেন। মাঝে-মধ্যে মাথায় হেনাও করেন। তবু চুল ঝরে পড়ার পরিমাণ কিছুতেই বশে আনতে পারছেন না। মাথায় চিরুনি ঠেকালেই মুঠো মুঠো চুল উঠে আসছে। আসলে যে চুল ঝরে পড়ার ভূত চিরুনির মধ্যে লুকিয়ে রয়েছে, সে বিষয়ে ধারণা নেই অনেকেরই। প্লাস্টিক, ধাতু বা গরু-মোষের শিং দিয়ে তৈরি চিরুনি দিয়ে শ্যাম্পু করা চুল আঁচড়ালে স্থিরত়ড়িৎ উৎপন্ন হয়। তাতে চুলের ক্ষতি হয় সবচেয়ে বেশি। তাই কেশ-রহস্য সমাধান করতে হলে কাঠের চিরুনি ব্যবহার করাই ভাল।

Symbolic Image.

কাঠের চিরুনি ব্যবহার করলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভাল হয়। ছবি: সংগৃহীত।

১) নতুন চুল গজায়

কাঠের চিরুনি ব্যবহার করলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভাল হয়। ফলে চুলের ফলিকলে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছয়। এ ছাড়াও মাথার ত্বক থেকে যে সেবাম বেরোয়, তা মাথার ত্বকের সর্বত্র পৌঁছে দেওয়া সহজ হয় কাঠের চিরুনি ব্যবহারে।

২) খুশকি নির্মূল করে

চুলের যত সমস্যার মূল মাথার তালু। কারণ, খুশকি বা মৃত কোষ— সবই জমে সেখানে। প্লাস্টিকের বা শিং দিয়ে তৈরি চিরুনি দিয়ে মাথা আঁচড়ানোর সময়ে সেগুলির সঙ্গে প্রচুর চুলও উঠে আসতে থাকে। কিন্তু কাঠের চিরুনি ব্যবহার করলে এই ধরনের সমস্যা হওয়ার কথা নয়।

৩) চুল পড়া রুখে দেয়

জট পড়া চুলে চিরুনি চালালে চুল ছিঁড়ে পড়ার আশঙ্কা বেশি। বিশেষ করে প্লাস্টিক বা ধাতুর চিরুনি দিয়ে চুল আঁচড়ালে যে স্থিরতড়িৎ উৎপন্ন হয়, তাতে চুল ছিঁড়ে ঝরে পড়ার পরিমাণ বেড়ে যায়। কিন্তু কাঠের চিরুনি ব্যবহার করলে এমন সমস্যা হয় না।

কাঠের চিরুনি পরিষ্কার করবেন কী ভাবে?

মাথার ত্বক পরিষ্কার রাখতে গেলে নিয়মিত চিরুনি পরিষ্কার করতেই হবে। তবে প্লাস্টিক বা শিং দিয়ে তৈরি চিরুনি যত সহজে সাবান গোলা জলে ধুয়ে ফেলা যায়, তত সহজে কাঠের চিরুনি পরিষ্কার করা যায় না। তার জন্যে কী কী করতে হবে?

১) কাঠের চিরুনি পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। চিরুনির গায়ে পেট্রোলিয়াম জেলি মাখিয়ে রেখে দিন বেশ কিছু ক্ষণ। তার পর শুকনো কাপড় দিয়ে ঘষে মুছে ফেলুন।

২) কাঠের চিরুনি পরিষ্কার করার আরও একটি উপায় হল তেল। এ ক্ষেত্রে ফ্ল্যাক্সসিড বা তিসির তেল ব্যবহার করা যেতে পারে। এই তেল চিরুনিতে মাখিয়ে রেখে দিন ঘণ্টাখানেক। তার পর সুতির শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

৩) তবে কাঠের চিরুনিতে ময়লা জমে যদি একেবারেই চুল আঁচড়ানো না যায়, সে ক্ষেত্রে বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মাখিয়ে রাখতে পারেন। কিছু ক্ষণ পর শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই চিরুনি পরিষ্কার হয়ে যাবে। তবে খেয়াল রাখবেন, কোনও ভাবেই যেন কাঠের চিরুনিতে জল না লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wooden Comb Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE