Advertisement
০১ মে ২০২৪
Facial Fat

মুখের মেদ ঝরাতে চান? ৫ সহজ টোটকায় মুখ হবে পানপাতার মতো

মুখের সৌন্দর্য ধরে রাখতে গালে, থুতনির নীচে জমা অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা অত্যন্ত জরুরি। কিন্তু পেটের মেদ ঝরানোর তো নানা রকম উপায় আছে, মুখের মেদ ঝরাবেন কী করে?

অনেকেরই মুখে অতিরিক্ত মেদ জমার প্রবণতা থাকে।

অনেকেরই মুখে অতিরিক্ত মেদ জমার প্রবণতা থাকে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১০:২৮
Share: Save:

পেটের মেদ না হয় পোশাক দিয়ে ঢেকে দিলেন, কিন্তু দিনের পর দিন মুখে যে মেদ জমছে, তা ঢাকবেন কী দিয়ে? অনেকেরই মুখে অতিরিক্ত মেদ জমার প্রবণতা থাকে। ফলে মুখ অস্বাভাবিক ভারী বা ফোলা দেখায়। থুতনির নীচে অতিরিক্ত মেদ জমে তা গলা পর্যন্ত ঝুলে পড়ে। ফলে মুখের আদলটাই বদলে যায়। দেখতে মোটেও ভাল লাগে না।

মুখের সৌন্দর্য ধরে রাখতে তাই গালে, থুতনির নীচে জমা অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা অত্যন্ত জরুরি। কিন্তু পেটের মেদ বা ভুঁড়ি কমানোর মতো মুখের মেদ ঝরানো কিন্তু মোটেই সহজ নয়! তা হলে কী ভাবে ঝরাবেন মুখের অতিরিক্ত মেদ?

১) মুখের ব্যায়াম করুন

বয়সের সঙ্গে সঙ্গে মুখের পেশিগুলিও আলগা হতে থাকে। তাই ব্যায়ামের মাধ্যমে মুখের আলগা পেশিকে আবার টান টান করা যেতেই পারে। গাল ফোলানো, মুখের চোয়াল বিভিন্ন দিকে বেঁকিয়ে রাখা, চোখের মণি চারদিকে ঘোরানো, ভুরু টান টান করে ধরে রাখা এমন অনেক ব্যায়ামই মুখের মেদ ঝরাতে কাজ দেয়।

২) প্রচুর জল খান

সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে সকলেই জল বেশি করে খেতে বলেন। যে কোনও ভারী খাবারের আগে জল খেলে খিদের পরিমাণ কমে যায়, ফলে খাবার খেতেও কম হয়। গবেষণায় এ কথা প্রমাণিত হয়েছে যে, জল বেশি খেলে বিপাক হারে তার ইতিবাচক প্রভাব পড়ে।

৩) মদ্যপান কমান

মাঝেমধ্যে মদ্যপান করা যেতেই পারে, তবে তা যেন পরিমিত হয়। মদ্যপান করার সঙ্গে সঙ্গেই এক দিনে তার প্রভাব হয়তো বুঝতে পারবেন না। কিন্তু দীর্ঘ দিন ধরে মদ্যপান করলে পেটে তো বটেই, মুখেও মেদ জমবে।

৪) পর্যাপ্ত ঘুম

ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি। ঘুমে ঘাটতি থাকলে তার প্রভাব গিয়ে পড়বে বিভিন্ন হরমোনের উপর। হরমোনের ভারসাম্য নষ্ট হলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থেকেই যায়।

৫) সোডিয়ামের মাত্রা কমাতে হবে

খাওয়ার পাতে নুন খাওয়ার অভ্যাস আছে? তা হলে এখনই তা বর্জন করতে হবে। গবেষণা বলছে, নুনে থাকা এই সোডিয়াম শরীরে গিয়ে অতিরিক্ত তরল উৎপন্ন করে। যা শরীরের বিভিন্ন অংশে জমতে থাকে। নুন খাওয়া কমালে কয়েক দিনের মধ্যেই তার প্রমাণ চোখে দেখতে পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facial Fat Beauty Tips Healthy Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE