Advertisement
০২ মার্চ ২০২৪
Skin Care

অল্প বয়সেই ত্বকে ভাঁজ পড়ছে? অজান্তেই ৫টি ভুল করে ফেলছেন

রোজের কিছু অভ্যাসের কারণে খুব কম বয়সেই বলিরেখা পড়তে শুরু করে কারও কারও ত্বকে। ত্বকের পরিচর্যার সময়ে কোনও ভুল হচ্ছে কি না, তা আগে দেখে নেওয়া জরুরি। কোন কোন কারণে কম বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে?

তারুণ্য ধরে রাখতে কোন ৫ ভুল করবেন না?

তারুণ্য ধরে রাখতে কোন ৫ ভুল করবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ২০:১৩
Share: Save:

অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে? ঠোঁটের কাছে কিংবা কপালে ভাঁজ চোখে পড়ছে? আপনার ত্বক কুঁচকে যাওয়ার কারণ হতে পারে কয়েকটি ভুল। কিছু অভ্যাসের কারণে খুব কম বয়সেই বলিরেখা পড়তে শুরু করে কারও কারও ত্বকে। যত্ন নিলেই মুক্তি পাওয়া যাবে এই সমস্যা থেকে। ত্বকের পরিচর্যার সময়ে কোনও ভুল হচ্ছে কি না, তা আগে দেখে নেওয়া জরুরি। জেনে নিন, কোন কোন কারণে কম বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে।

১) মেকআপ করা ও তোলার পদ্ধতিতে অনেক সময়েই গোলমাল থাকে। যেমন চোখ প্রায় কপালে তুলে কাজল পরা, মাস্কারা বা আইলাইনার লাগানোর অভ্যাস রয়েছে অনেকের। তার জেরে কপালের চামড়া কুঁচকে যায় বহু ক্ষেত্রে। মেকআপ তোলার সময়েও অনেকে আবার এমন কাজ করে থাকেন। এ ভাবে নিয়মিত চলতে থাকলে ভাঁজ পড়ে কপালে। মেকআপ ভাল করে না তুললেও একই সমস্যা হতে পারে।

২) কাজের প্রয়োজনে দিনের বেশির ভাগ সময়টাই রাস্তায় কাটে অনেকের। আর রাস্তায় সানস্ক্রিন না লাগিয়ে বেরোলে কিন্তু অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। দুই থেকে তিন ঘণ্টা অনন্তর অন্তর সানস্ক্রিন ব্যবহার করার চেষ্টা করুন।

৩) যে কোনও কথায় ভুরু কুঁচকে যায়? অথবা নাক-মুখ কুঁচকে হাসার অভ্যাস রয়েছে? এ সবের জেরেও ভাঁজ পড়ে ত্বকে। বিশেষ করে কপাল এবং মুখের চারপাশে দাগ পড়ে যেতে পারে খুব কম বয়সে।

৪) নিয়মিত ধূমপান ও মদ্যপান করলে ত্বকে রক্ত চলাচলের হার কমে যায়। নিয়মিত মদ্যপান করলে শরীরে জলের ঘাটতি হয়, ফলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। এই কারণেও চেহারায় বয়েসের ছাপ পড়তে শুর করে।

৫) রাত জেগে ওয়েব সিরিজ দেখার শখ? এই ঠেলায় রাতের পর রাত ঘুম অসম্পূর্ণ থাকছে? ঘুম কম হলেও মুখে সেই ছাপ পড়ে, ত্বক ক্লান্ত দেখায়। ঘুম কম হলে ত্বকে কোলাজেন উৎপাদনের হার কমে যায়। ফলে ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE