Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Beauty

Oily Skin Care Tips: ৫ ভুল: তৈলাক্ত ত্বকের যত্নে এড়িয়ে চলুন

যাঁদের ত্বক খুব তৈলাক্ত গরমকাল এলেই ত্বকে ময়শ্চারাইজার লাগানো এড়িয়ে যান। তৈলাক্ত ত্বকের বিশেষ যত্নের প্রথম ভুলটি এখান থেকেই শুরু হয়।

কিছু কিছু ভুলের কারণে তৈলাক্ত ত্বকের সঠিক পরিচর্যা হয় না।

কিছু কিছু ভুলের কারণে তৈলাক্ত ত্বকের সঠিক পরিচর্যা হয় না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৯:৩২
Share: Save:

গরমকাল এলেই রোদে পুড়ে, ঘামে ভিজে ত্বক সবসময় চিটচিটে হয়ে থাকে। গরমকালে এমনিতেই রোজকার রূপরুটিনের বারোটা বাজে। বিশেষ করে যাঁদের ত্বক খুব তৈলাক্ত গরমকাল এলেই ত্বকে ময়শ্চারাইজার লাগানো এড়িয়ে যান। তৈলাক্ত ত্বকের বিশেষ যত্নের প্রথম ভুলটি এখান থেকেই শুরু হয়। ময়শ্চারাইজার শুধু শীতে নয়, গরমেও ব্যবহার করা দরকার। এমন কিছু কিছু ভুলের কারণে তৈলাক্ত ত্বকের সঠিক পরিচর্যা হয় না।

১) বারে বারে মুখ ধোয়া: ত্বক তৈলাক্ত হলে বারে বারে মুখ ধোয়ার প্রবণতা অনেকের মধ্যেই দেখা যায়। এই অভ্যাস ত্বক আরও বেশি তৈলাক্ত করে তোলে। তাই দিনে ২-৩ বারের বেশি মুখ না ধোয়া ভাল। বদলে ব্যবহার করতে পারেন ব্লটিং টিস্যু।

২) ভারী ক্লিনজার ব্যবহার করা:তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অনেকেই ভারী ক্লিনজার ব্যবহার করে থাকেন। উল্টে এতে ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তৈলাক্ত ত্বকের জন্য সব সময় হালকা জেল ক্লিনজার ব্যবহার করা প্রয়োজন। স্যালিসিলিক অ্যাসি়ড যুক্ত ও সালফেট মুক্ত ক্লিনজার ব্যবহার করুন।

যাঁদের ত্বক খুব তৈলাক্ত গরমকাল এলেই ত্বকে ময়শ্চারাইজার লাগানো এড়িয়ে যান।

যাঁদের ত্বক খুব তৈলাক্ত গরমকাল এলেই ত্বকে ময়শ্চারাইজার লাগানো এড়িয়ে যান। ছবি: সংগৃহীত

৩) এসেনশিয়াল অয়েল ব্যবহার না করা: তৈলাক্ত ত্বকের পরিচর্যায় এসেনশিয়াল অয়েল ব্যবহার না করার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। তৈলাক্ত ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে হোহোবা অয়েল, ল্যাভেন্ডার অয়েল, রোজমেরি অয়েলের মতো ত্বক বান্ধব উপাদানগুলি ব্যবহার করা প্রয়োজন।

৪) টোনার ব্যবহার না করা: তৈলাক্ত ত্বকের জন্য টোনার ব্যবহার করা খুবই জরুরি। ভাল মানের টোনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। তবে অ্যালকোহল মুক্ত টোনার ব্যবহার করা ভাল। না হলে ত্বক বেশি শুষ্ক হয়ে পড়তে পারে।

৫) গরম জল দিয়ে মুখ ধোয়া: তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে গরম জল দিয়ে মুখ ধোয়ার অভ্যাস একেবারেই সঠিক নয়। এতে ত্বক আরও বেশি পরিমাণে তেল উৎপাদন করে। তাই মুখ ধুতে ঈষদুষ্ণ জল ব্যবহার করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin Oily Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE