Advertisement
০৮ মে ২০২৪
Rose Water For Skin Care

চোখের নীচের ফোলাভাব কমায় গোলাপজল! ত্বকের আর কী কী যত্ন নেয় এই ঘরোয়া প্রসাধনী

নিজেকে সুন্দর করে সাজাতে শুধু তো রূপটান নয়, ত্বকের চাই নিজস্ব জৌলুসও। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে গোলাপজল। গোলাপজল কী ভাবে যত্ন নেয় ত্বকের?

ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে গোলাপজল ভীষণ ভাবে সাহায্য করে।

ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে গোলাপজল ভীষণ ভাবে সাহায্য করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৮:২৯
Share: Save:

চলছে উৎসবের মরসুম। সদ্য পেরিয়েছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। সামনেই আসছে দীপাবলি, ভাইফোঁটা। এই উৎসবের আবহে মনের মতো করে না সাজলেই নয়। যেকোনও উৎসবের অন্যতম সূত্র তো সাজগোজ। দুর্গাপুজো আসার আগে অনেকেই মন ভরে প্রস্তুতি নিয়েছেন। দীপাবলি বাদ যায় কেন! আলোর উৎসবে ত্বকেই বা কেন থাকবে না উৎসবের জেল্লা। নিজেকে সুন্দর করে সাজাতে শুধু তো রূপটান নয়, ত্বকের চাই নিজস্ব জৌলুসও। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে গোলাপজল। জানেন কি এই পরিচিত উপকরণটি ত্বকের আমূল পরিবর্তন ঘটাতে পারে। গোলাপজল কী ভাবে যত্ন নেয় ত্বকের?

ক্লেনজিং, টোনিং, ময়শ্চারাইজিং— রোজের রূপচর্চার রুটিনে এই তিনটি ধাপ বাধ্যতামূলক। ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে গোলাপজল ভীষণ ভাবে সাহায্য করে। এর ‘অ্যাসট্রিনজেন্ট’ উপাদান রোমকূপে ঢুকে থাকা তেল ও ময়লা বার করে আনে। নিয়মিত গোলাপজলের ব্যবহার ত্বকে তেলের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে বলে ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস, ব্রণর মতো সমস্যা ত্বকে কম হানা দেয়। তাই রাসায়নিক উপাদান মিশ্রিত টোনারের চেয়ে গোলাপজল অনেক বেশি উপকারী। কিছু ক্ষণ এটি মুখে লাগিয়ে রাখুন।

২) গোলাপজলে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান ত্বকের অনেক ক্ষত এবং সেই ক্ষত থেকে তৈরি হওয়া দাগ মিলিয়ে দিতে পারে। আবার গোলাপজলের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের প্রতিটি কোষ সজীব রাখে। ত্বক থাকে ঝলমলে।

৩) অনেকেরই চোখের নীচে একটা ফোলাভাব লক্ষ করা যায়। যে হেতু ওই অংশের ত্বক খুব পাতলা হয়, তাই ওই অংশ ফুলে গেলে তা সহজেই বোঝা যায়। এ ক্ষেত্রে গোলাপজল চোখের নীচে লাগাতে পারেন। যদি ক্লান্তি বা কম ঘুমের কারণে চোখের নীচের অংশ ফোলা লাগে, তা হলে গোলাপজলের বোতল ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। সেই ঠান্ডা গোলাপজলে তুলো ভিজিয়ে চোখের নীচে লাগান। এতে ফোলাভাবও কমবে, স্বস্তিও পাবেন।

মুখ শুকনো লাগুক বা ঘামে ভেজা, মুখে একটু গোলাপজল স্প্রে করে নিলেই চটজলদি পেয়ে যাবেন সমস্যার সমাধান।

মুখ শুকনো লাগুক বা ঘামে ভেজা, মুখে একটু গোলাপজল স্প্রে করে নিলেই চটজলদি পেয়ে যাবেন সমস্যার সমাধান। প্রতীকী ছবি।

৪) ‘মেকআপ রিমুভার’ হিসেবেও গোলাপজলের কার্যকারিতা কিন্তু লা-জবাব! ত্বক শুষ্ক বা তৈলাক্ত যেমনই হোক, ত্বকের প্রতি রুক্ষ না হয়ে, এটি মেকআপ তুলে দেবে। এক চামচ নারকেল তেল বা আমন্ড অয়েলের সঙ্গে দু’টেব্‌ল চামচ গোলাপজল মিশিয়ে মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন। যত চড়া মেকআপই হোক, এর কাছে জব্দ হবেই। আই মেকআপ তোলার জন্যও এটি উপকারী।

৫) শরৎ কিংবা শীত, যে কোনও ঋতুতেই গোলাপজল ব্যবহার করতে পারেন। মুখ শুকনো লাগুক বা ঘামে ভেজা, মুখে একটু গোলাপজল স্প্রে করে নিলেই চটজলদি পেয়ে যাবেন সমস্যার সমাধান। ত্বকও থাকবে চনমনে। আবার অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান থাকায় ত্বকে বার্ধক্য থাবা বসায় দেরিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rose Water Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE