Advertisement
০৮ মে ২০২৪
Make Face Serum at Home

৫ সিরাম: ত্বকের সমস্যা বুঝে এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি করা যাবে বাড়িতেই

একগাদা পয়সা খরচ করে নামীদামি সংস্থার সিরাম না কিনে, বাড়িতেই সামান্য কিছু উপকরণ দিয়ে তা তৈরি করে নেওয়া যায়।

Image of serum.

বাইরে থেকে ঘুরে এসে মুখ পরিষ্কার করে ছড়িয়ে নিন এই সিরাম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৬:৫৯
Share: Save:

বন্ধুদের মুখে সিরামের এত প্রশংসা শুনেছেন যে, অন্য কিছু বাদ দিয়ে সিরাম ব্যবহার করে দেখতে চান। আবহাওয়া পরিবর্তনের সময়ে বা ত্বকের নির্দিষ্ট কোনও সমস্যা থেকে মুক্তি পেতে মুখে সিরাম নাকি দারুণ উপকারী। বাজারে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার সিরাম পাওয়া যায়। বেশির ভাগ সিরামই রাসায়নিক মিশ্রিত এবং সেগুলির দামও অনেক। তা ছাড়াও সেগুলি আদৌ ত্বকের জন্য উপকারী কি না, সে সব সম্পর্কে নিশ্চিত না হয়ে একগাদা পয়সা খরচ করতে ইচ্ছাও করছে না। তা হলে উপায়? বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের ধরন এবং সমস্যা অনুযায়ী প্রাকৃতিক কিছু অয়েল দিয়েও কিন্তু এই সিরাম তৈরি করে নেওয়া যায়।

১) অ্যান্টি এজিং সিরাম

এক গ্লাস জলের মধ্যে ২ ফোঁটা রোজ়হিপ অয়েল, ২ ফোঁটা প্রাইমরোজ় অয়েল, ২ ফোঁটা জোজোবা অয়েল, ২ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল এবং ১০ ফোঁটা ভিটামিন ই মিশিয়ে ফ্রিজে রাখুন। রাতে শোয়ার আগে এই সিরাম ব্যবহার করুন।

২) ত্বকে জেল্লার জন্য

ছোট একটি কাচের পাত্রে ১ টেবিল চামচ গ্রেপসিড অয়েল, ১ টেবিল চামচ জোজোবা অয়েল, ৪ ফোঁটা লেমন অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ মেখে রাখুন সারা রাত। ত্বকের দাগ, কালচে ছোপ দূর করতে কার্যকরী এই মিশ্রণ।

৩) ত্বকের আর্দ্রতার জন্য

সামান্য জলে ২ ফোঁটা আর্গন অয়েল, ২ ফোঁটা রোজ়হিপ অয়েল, ১০ ফোঁটা ল্যাভেন্ডার এবং জেরেনিয়াম অয়েল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। বাইরে থেকে ঘুরে এসে মুখ পরিষ্কার করে ছড়িয়ে নিন এই সিরাম।

৪) ব্রণ থেকে মুক্তি পেতে

গরমে মুখ থেকে সেবাম ক্ষরণের পরিমাণ বেড়ে গিয়েছে। ফলে মুখ থেকে তেলতেলে ভাব যেতেই চাইছে না। মুখের রন্ধ্রে সেই তেল জমে শুরু হয়েছে ব্রণের বাড়বাড়ন্ত। এর থেকে মুক্তি পেতে ১০ ফোঁটা টি ট্রি এবং রোজ়মেরি অয়েল, ২ ফোঁটা জোজোবা অয়েল, গ্রেপসিড অয়েল ভাল করে মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে প্রতিদিন অন্তত পক্ষে দুই থেকে তিন বার স্প্রে করুন এই সিরাম।

৫) বলিরেখা দূর করতে

অনেক সময়েই মুখের বলিরেখা খালি চোখে ধরা পড়ে না। কিন্তু সারা দিন মোবাইল বা ল্যাপটপে কাজ করলে কম বয়সেও কিন্তু চোখ বা ঠোঁটের পাশ বলিরেখা দেখা দিতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ২ ফোঁটা রোজ়হিপ অয়েল, ২ ফোঁটা ক্যারটসিড অয়েল, ১০ ফোঁটা জেরেনিয়াম অয়েল ভাল করে মিশিয়ে, রাতে শুতে যাওয়ার আগে মুখে মেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Serum Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE