Advertisement
০৩ মে ২০২৪
Sunglass Fashion

হরেক কায়দার রোদচশমা সংগ্রহের শখ? নতুনটি কেনার আগে কোন কোন বিষয় মাথায় না রাখলেই ঠকবেন?

অনেকেই পোশাকের সঙ্গে মিলিয়ে পরার জন্য হরেক কায়দার সানগ্লাস কেনেন তাদের মানের বিচার না করেই। এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে। সানগ্লাস কেনার সময় কোন কোন বিষয় মাথায় রাখা জরুরি?

Ranveer Singh and Deepika Padukone.

(বাঁ দিকে) রণবীর সিংহ। দীপিকা পাড়ুকোন (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৮:৩৩
Share: Save:

পোশাকের মতো সারা বছর ধরেই সানগ্লাসের ফ্যাশনেও রকমারি ট্রেন্ড দেখা যায়। কারও ওজনে হালকা, পাতলা ফ্রেম ও রঙিন শেডের সানগ্লাসের প্রতিই আগ্রহ বেশি। অনেকে আবার কালো কিংবা বাদামি শেডই বেশি পছন্দ করেন। তবে রোদচশমা কেনার সময় কেবল ফ্যাশনের কথা ভাবলে চলবে না, চোখের সুরক্ষার কথাও ভাবতে হবে অবশ্যই। সূর্যের অতিবেগনি রশ্মির হাত থেকে নির্গত ব্লু রে থেকে চোখকে বাঁচানোর জন্য সানগ্লাস ব্যবহার করতে হয়। ব্লু রে কর্নিয়ার বেশ ক্ষতি করে। তাই দীর্ঘ দিন যাঁরা খালি চোখে রোদে অনেক ক্ষণ কাজ করেন, তাঁদের দ্রুত ছানি পড়ার সম্ভাবনা বাড়ে। রোদে বেরোলেই কেবল এই চশমা পরা হয়, তাই দাম দিয়ে নামী সংস্থার সানগ্লাস কেনার মানসিকতা অনেকেরই নেই। অনেকেই পোশাকের সঙ্গে মিলিয়ে পরার জন্য হরেক কায়দার সানগ্লাস কেনেন তাদের গুণগত মানের বিচার না করেই। এতে কিন্তু হিতে বিপরীত হতে পারে। সানগ্লাস কেনার সময় কোন কোন বিষয় মাথায় রাখা জরুরি?

১) কম দামি সানগ্লাসের মান মোটেই ভাল হয় না। অধিকাংশ সময়ে ‘স্মুদ সারফেসড গ্লাস’ ব্যবহার করা হয় না। সানগ্লাসের গ্লাসটি সমতল না হওয়ার জন্য হাঁটার সময়ে রাস্তা উঁচুনিচু মনে হয়, হাঁটতে গিয়ে টাল খেতে হয়। তখন মনে হতে পারে, সানগ্লাসে পাওয়ার আছে। আসলে কিন্তু তা নয়। বেশির ভাগ সানগ্লাস জ়িরো পাওয়ারের হয়। নামী সংস্থার সানগ্লাসে সেই সমস্যা হয় না।

২) সব সময় দিনের বেলা রোদচশমা কিনবেন। কেনার আগে সানগ্লাস পরে দোকানের বাইরে এসে পরখ করে নিতে ভুলবেন না। আপনার চোখ কতটা অন্ধকারে স্বচ্ছন্দ বোধ করছে, সেটা যাচাই করা জরুরি। সানগ্লাসটা পরে হেঁটে দেখুন, মাটির দিকে তাকান, একটু উঁচু-নিচু জায়গা দিয়ে হাঁটুন। পরখ করে নিন, কোনও সমস্যা হচ্ছে কি না।

Alia Bhatt

আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

৩) রোদচশমা কেনার সময় যাচাই করে নেবেন, তা অতিবেগনি রশ্মি থেকে ১০০ শতাংশ সুরক্ষা দিচ্ছে কি না। অনেকেরই মনে করেন, সানগ্লাসের কাচের রং যত গাঢ় হবে, ততই বেশি অতিবেগনি রশ্মি থেকে সুরক্ষা দেবে। এই ধারণা কিন্তু ভুল।

৪) ছোটদের জন্য সানগ্লাস কেনার আগেও চশমাটি পরখ করে নিতে ভুলবেন না। মেলা থেকে কিংবা ট্রেন, বাস থেকে ছোটদের জন্য সানগ্লাস না কেনাই ভাল।

৫) সানগ্লাস কেবল গরমকালে বা প্রখর রোদে পরার জিনিস, এই ধারণাটা একেবারেই ভুল। সারা বছরই সানগ্লাস ব্যবহার করা খুব জরুরি। কারণ মেঘলা দিনেও সূর্যের ইউভি রশ্মি চোখের জন্য ক্ষতিকর। ধুলোবালি আর খোলা বাতাসে নানা রকম ভাইরাস, ব্যাক্টেরিয়ার আক্রমণের শিকার হয় চোখ। তাই চোখের নিরাপত্তা ও ফ্যাশন সচেতনতার জন্য সানগ্লাসের বিকল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunglass
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE