Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Beauty

Monsoon Night Skin Care: ত্বক অত্যধিক শুষ্ক হয়ে পড়েছে? বর্ষায় রাতে কী ভাবে নেবেন ত্বকের যত্ন

শুধু শীতকাল নয়, বর্ষাতেও শুকিয়ে যায় ত্বক। মসৃণ ও কোমল ত্বক পেতে রাতে ত্বকের যত্নে কতটা সচেতন হবেন?

বর্ষায় ত্বক আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা।

বর্ষায় ত্বক আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ২০:২৫
Share: Save:

বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম আর কাঠফাটা রোদ থেকে মুক্তি। তবে গরম কিন্তু পিছু ছাড়ছে না। বাতাসে আর্দ্রতার পরিমাণও যথেষ্ট বেশি। এই সময়ে ঠিক মতো যত্ন না নিলে ত্বক রুক্ষ, প্রাণহীন হয়ে পড়ে। ত্বকে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। তৈলাক্ত ত্বক যাঁদের, সে ক্ষেত্রে সমস্যা আরও বেশি করে দেখা যায়। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, বর্ষা বলে নয়, সারা বছরই ত্বক যত্নে রাখা প্রয়োজন। বর্ষায় ত্বক আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা। যে কোনও ঋতুতেই সানস্ক্রিন লোশন ব্যবহার করা জরুরি। এর পাশাপাশি, ভাল ভাবে পরিষ্কার রাখতে হবে নিজের ত্বক। তার জন্য রাতে ত্বকের যত্নে চাই বাড়তি মনোযোগ।

আরও পড়ুন:

বর্ষার রাতে ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

১) দুধ দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। ত্বকের যত্নে দুধের মতো উপকরণ খুব কম আছে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কাঁচা দুধ দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। ত্বক নরম হবে। ত্বকের সব ময়লাও এতে উঠে যাবে।

২) বর্ষাতেও মাঝেমাঝে ত্বক শুষ্ক হয়ে যায়। মৃত কোষ তুলে ফেলা প্রয়োজন। তাই মাঝেমাঝেই ত্বকের নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে ত্বকে মালিশ করুন। তার পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’দিন এই অভ্যাস করুন।

৩) রোজ রাতে বেশ ঘন কোনও ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। ক্রিম দিয়ে ত্বক মালিশও করতে পারেন। এতে ত্বক অনেক নরম হবে। আর্দ্রও থাকবে।

৪) সপ্তাহে এক বার বাড়িতে কোনও ফেস মাস্ক বানিয়ে নিতে পারেন। কলা চটকে তাতে মধু আর দই মিশিয়ে মাস্ক বানিয়ে ফেলতে পারেন। রাতে শোয়ার আগে সেই মাস্ক মুখে মেখে মিনিট দশেক রেখে জলে ধুয়ে ফেলুন। ত্বক নরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE