Advertisement
১৬ এপ্রিল ২০২৪
HairFall

Hair Care Tips: বর্ষায় চুল পড়ার সমস্যায় নাজেহাল? হেঁশেলের তিন উপাদানেই হবে মুশকিল আসান

হেঁশেলের কয়েকটি মশলার গুণেও চুল ঝরার সমস্যায় উপকার পেতে পারেন বলে মত পুষ্টিবিদদের। জানেন কোন মশলার গুণে শক্ত হবে চুলের গোড়া?  

দুশ্চিন্তা, মানসিক চাপ বা কোনও রকম উদ্বেগ থাকলে চুল পড়া বেড়ে যায়।

দুশ্চিন্তা, মানসিক চাপ বা কোনও রকম উদ্বেগ থাকলে চুল পড়া বেড়ে যায়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১৫:৪৪
Share: Save:

বর্ষায় কমবেশি সকলেরই চুল পড়ে। মরসুম বদলের সময়ে সেটা স্বাভাবিক। খুব বেশি দুশ্চিন্তা করবে না এই নিয়ে। কারণ দুশ্চিন্তা, মানসিক চাপ বা কোনও রকম উদ্বেগ থাকলে চুল পড়া বেড়ে যায়। একটু বাড়তি যত্ন এবং খাওয়াদাওয়া ঠিক থাকলেই চুল পড়ার সমস্যা অনেকটা কমে যায়। তবে খুব বেশি চুল পড়লে সেটা শরীরের অন্য কোনও সমস্যার উপসর্গ হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

চুল পড়ার সমস্যা কমাতে রোজ পর্যাপ্ত পরিমাণে জল এবং পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাবেন। সঙ্গে অবশ্যই প্রয়োজন চুলে যত্ন। বর্ষায় বিশেষ করে খেয়াল রাখবেন বৃষ্টির জল যেন মাথায় বসে না যায়। বৃষ্টিতে ভিজে গেলে বাড়িতে ফিরে চুলে শ্যাম্পু করে নিন। যদি আপনার চুল তৈলাক্ত হয়, তা হলে এক দিন অন্তর শ্যাম্পু অবশ্যই করবেন। যদি কোঁকড়া চুল হয়, তা হলে বর্ষার আর্দ্রতায় চুল আরও উসকোখুসকো হয়ে যাবে। তাই ভাল কন্ডিশনার এবং সিরাম লাগানো প্রয়োজন। এর পাশাপাশি হেঁশেলের কয়েকটি মশলার গুণেও চুল ঝরার সমস্যায় উপকার পেতে পারেন বলে মত পুষ্টিবিদদের। জানেন কোন মশলার গুণে শক্ত হবে চুলের গোড়া?

মেথি: চুল পড়া আটকাতে মেথি খুব ভাল কাজ করে। এর মধ্যে থাকা প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড চুলের গোড়া মজবুত করে চুল উজ্জ্বল এবং লম্বা করতে সাহায্য করে।

চুল পড়া আটকাতে মেথি খুব ভাল কাজ করে।

চুল পড়া আটকাতে মেথি খুব ভাল কাজ করে। ছবি- সংগৃহীত

কী ভাবে ব্যবহার করলে উপকার পাবেন?

মেথি দানা গুঁড়ো করে নিন। এ বার নারকেল তেল গরম করে নিয়ে মেথির গুঁড়োর সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ রাতে ঘুমানোর আগে ভাল করে মাথায় মালিশ করে নিন। সকালে উঠে শ্যাম্পু করে নিলেই হবে। সপ্তাহে তিন দিন এই মিশ্রণ মাথায় লাগালেই চুল পড়ার সমস্যায় সমাধান পাবেন।

জায়ফল: এই মশলায় ভিটামিন বি ৬, ফলিক অ্যাসিড এবং ম্যাগনেশিয়াম থাকে। এই সব উপাদান চুল পড়ার সমস্যা থেকে রেহাই দিতে সাহায্য করে।

কী ভাবে ব্যবহার করলে উপকার পাবেন?

রাতে ঘুমানোর আগে গরম দুধে এক চিমটে জায়ফল গুঁড়ো মিশিয়ে নিয়মিত খান। এই দাওয়াইতেও চুল পড়ার সমস্যা থেকে রেহাই পাবেন।

আমলকি: আমলকিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, অ্যান্টি অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদান, যা চুল পড়া বন্ধ করতে দারুণ কাজ করে। মাথার ত্বক ভাল রাখতে এবং দ্রুত চুল বাড়াতে আমলকির জুড়ি মেলা ভার।

কী ভাবে ব্যবহার করবেন?

এক কাপ নারকেল তেলের মধ্যে চার-পাঁচটি শুকনো আমলকি নিয়ে তা ফুটিয়ে নিন। তেল কালো হয়ে যাওয়া অবধি ফোটাতে থাকুন। এর পর তা নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিন। এ বার ওই তেল দিয়ে মাথায় মাসাজ করে ৩০ মিনিট মতো রেখে দিন। তার পর শ্যাম্পু এবং জল দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে দু’বার এটি ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HairFall Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE