Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hair

Hair Straightening: পার্লারে যাওয়ার সময় পাচ্ছেন না? পুজোর আগে বাড়িতে চুল সোজা করবেন কী ভাবে

পুজোর আগে সোজা চুল চান? পার্লারে নয়, ঘরোয়া উপায়ে কম খরচেই পেতে পারেন মসৃণ চুল।

পার্লারে না গিয়ে, কোনও যন্ত্রপাতির ব্যবহার ছাড়াই ঘরোয়া উপায়েও চুল সোজা করা যায়।

পার্লারে না গিয়ে, কোনও যন্ত্রপাতির ব্যবহার ছাড়াই ঘরোয়া উপায়েও চুল সোজা করা যায়। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ২১:১৫
Share: Save:

কোঁকড়া চুলের বদলে অনেকেই সোজা চুল পছন্দ করেন। পার্লারে গিয়ে কেরাটিন, স্মুদনিং, স্ট্রেটনিং করিয়ে আসেন। এতে সাময়িক ভাবে চুল দেখতে ভাল লাগলেও এগুলি করতে যে ক্রিম ব্যবহার হয়, সেগুলিতে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে। যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। পার্লারে না গিয়ে, কোনও যন্ত্রপাতির ব্যবহার ছাড়াই ঘরোয়া উপায়েও চুল সোজা করা যায়। কী ভাবে?

১) পাকা কলা ও টক দই

টক দই খুসকি দূর করতে সাহায্য করে আর পাকা কলা চুল নরম করে। মিক্সিতে পাকা কলা এবং দু’চামচ টক দই ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। মিশ্রণটি শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’দিন এটি ব্যবহার করুন। চুল মসৃণ ও সোজা হবে।

২) ডিম ও অলিভ অয়েল

ডিম এবং অলিভ অয়েল দুই-ই চুলের পুষ্টি জোগায়। দু’টি ডিমের কুসুম ও অলিভ অয়েল ভাল করে ফেটিয়ে নিন। এ বার এই মিশ্রণটি চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। যাঁদের চুল খুব রুক্ষ, সেই চুল মসৃণ ও কোমল করতে এই মিশ্রণটি সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন।

৩) মধু ও অ্যালো ভেরা

চুল সোজা করতে মধু ও অ্যালো ভেরার জুড়ি মেলা ভার। অ্যালো ভেরা জেলের সঙ্গে মধু মিশিয়ে সেই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। ঘণ্টা দুয়েক রেখে দিন। তার পর শ্যাম্পু করে নিন। চুল কোমল ও মসৃণ করতে এক দিন অন্তর এই মিশ্রণটি ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Hair Straightening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE