Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Skin care

Skin Care Tips: অল্পবয়সেই ত্বকে বার্ধক্যের ছাপ? খাওয়াদাওয়ায় বদল আনলেই ফিরবে জেল্লা

ত্বকের অকাল বার্ধক্য প্রতিরোধ করতে রোজের খাদ্যতালিকায় কী কী খাবার রাখবেন?

ত্বকে বলিরেখা পড়া, নিস্তেজ হয়ে যাওয়া এবং ক্লান্তির ছাপ বার্ধক্যের পূর্ব লক্ষণ।

ত্বকে বলিরেখা পড়া, নিস্তেজ হয়ে যাওয়া এবং ক্লান্তির ছাপ বার্ধক্যের পূর্ব লক্ষণ। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৯:৩১
Share: Save:

অতিরিক্ত দূষণ, জীবনধারায় অনিয়ম, অস্বাস্থ্যকর খাদ্যাভাসের প্রভাব পড়ে ত্বকের উপর। ফলে চেহারায় না চাইতেও এসে পড়ে বার্ধক্যের ছাপ। ত্বকে বলিরেখা পড়া, নিস্তেজ হয়ে যাওয়া এবং ক্লান্তির ছাপ বার্ধক্যের পূর্ব লক্ষণ। এই লক্ষণগুলি দেখা দিচ্ছে মানেই শঙ্কিত হয়ে পড়ার কোনও কারণ নেই। বার্ধক্য অনিবার্য। তবে অকালবার্ধক্য একেবারেই প্রত্যাশিত নয়। এর জন্য খাওয়াদাওয়াতেও আনতে হবে বদল। ত্বকে অকাল বার্ধক্য এলে প্রতিরোধ করতে রোজের খাদ্যতালিকায় কী কী রাখবেন?

গ্রিন টি ওজন নিয়ন্ত্রণে রাখতেও দারুণ সাহায্য করে।

গ্রিন টি ওজন নিয়ন্ত্রণে রাখতেও দারুণ সাহায্য করে। ছবি- সংগৃহীত

গ্রিন টি

ত্বকের জেল্লা বাড়াতে গ্রিন টি-র জুড়ি মেলা ভার। রক্ত থেকে দূষিত পদার্থ শরীরের বাইরে বার করে দেয়। গ্রিন টি ওজন নিয়ন্ত্রণে রাখতেও দারুণ সাহায্য করে। রোজ গ্রিন টি খাওয়ার অভ্যাস ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে সাহায্য করে।

কাঠবাদাম

এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই-র মতো উপাদান থাকে, যা ত্বকের কোষগুলি গঠণ করে। ত্বকের জেল্লা বাড়াতেও বেশ কাজ করে। তাই রোজের ডায়েটে আমন্ড রাখা যেতেই পারে।

আঙুর

এই ফলে রয়েছে রেসভেরাট্রল নামক উপাদান। এই পলিফেনল অ্যান্টি-অক্সিড্যান্ট হজমে সাহায্য করে। শরীরের যাবতীয় সুস্থতার ভিত্তি নির্ভর করে বিপাকক্রিয়ার উপর। ব্লুবেরি, ক্র্যানবেরিতেও এই উপাদান রয়েছে। রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন এই খাবারগুলিও।

টম্যাটো

টম্যাটোতে রয়েছে লাইকোপিন নামক উপাদান। এটি ত্বকের কোষে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে ত্বক রক্ষা করতেও সাহায্য করে। ত্বকে বয়সের ছাপ আটকাতে টম্যাটো খাওয়া যেতেই পারে।

হলুদ

হলুদে রয়েছে কার্কুমিন নামক যৌগ। এর অ্যান্টি-অক্সিড্যান্ট বৈশিষ্ট্য ত্বকের প্রতিটি কোষে রক্ত চলাচল সচল রাখে। বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের চামড়া টানটান রাখতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care green tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE