Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Beauty

Tan: কনুইয়ের কালো দাগ-ছোপ নিয়ে অস্বস্তিতে? ঘরোয়া উপায়ে কী ভাবে মিলবে সমাধান

বাজারচলতি প্রসাধন ব্যবহার করেও কনুইয়ের কালো দাগ যাচ্ছে না? ঘরোয়া সামগ্রীতেই উধাও হতে পারে কালো দাগ।

কনুই চেপে বসার কারণেও কালো দাগ হয়ে যায়।

কনুই চেপে বসার কারণেও কালো দাগ হয়ে যায়। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ২১:০৪
Share: Save:

নিয়ম করে ত্বকের যত্ন নেন অনেকেই। নিয়মিত পরিচর্যায় ত্বকে জেল্লা এলেও কনুইয়ের কালচে দাগ থেকে যায় আড়ালেই। কনুই চেপে বসার কারণেও কালো দাগ হয়ে যায়। মৃত কোষের স্তর জমে। বেশি ক্ষণ রোদে থাকলেও হাইপার পিগমেন্টেশনের ফলেও এমনটা হতে পারে।

নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না। তবে ঘরোয়া কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়। যদিও রাতারাতি তা সম্ভব নয়, নিয়মিত ব্যবহার করলে তবেই ফল মিলবে।

কফি ও অ্যালো ভেরার প্যাক

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এ বার এই মিশ্রণটি হাঁটু ও কনুইতে ঘষুন। টানা কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করবে। তখন জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন বার করলে সুফল পাবেন।

নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না।

নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও এই দাগ সহজে যেতে চায় না। ছবি-সংগৃহীত

টম্যাটোর প্যাক

ত্বকের দাগছোপ দূর করতে টম্যাটোর কোনও জুড়ি নেই। হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ তুলতে ওই অংশে টম্যাটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। এ ছাড়া চালের আটার মধ্যে টম্যাটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে কনুই এবং হাঁটুতে লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

লেবু ও চিনির প্যাক

এক চামচ চিনি সামান্য পরিমাণ জলে গুলে ঘন রস করে নিন। একটি পাতিলেবুকে সমান দু’ভাগে কেটে ফেলুন। পাতিলেবুর অর্ধেক ভাগের মধ্যে চিনির রস দিয়ে কনুইয়ে পাঁচ-সাত মিনিট ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন করলে দ্রুত ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE