Advertisement
০৬ মে ২০২৪
Hair Loss

চুল পড়ে যাচ্ছে? কোন ৫ খাবার নিয়মিত খেলে ঘন এবং লম্বা হবে কেশ?

চুল পাতলা হতে শুরু করলেই ব্যবস্থা নেওয়া জরুরি। খাদ্যাভ্যাসের উপর নির্ভর করে অনেক কিছুই। তাই চুল পড়া থামাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি খাবার।

Image of Hair fall.

খাদ্যাভ্যাস বদলালে চুল ঝরার পরিমাণ কমবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৯:২৪
Share: Save:

বাজারচলতি প্রসাধনী না কি ঘরোয়া টোটকা, চুল ঝরার পরিমাণ কিসে কমবে, তা বুঝতে পারেন না অনেকেই। লম্বা চুলের স্বপ্ন দেখেন অনেকেই। কিন্তু কোন পথে হাঁটলে স্বপ্ন সত্যি হবে, তা অনেকেরই অজানা। চুল ওঠার সমস্যা নিয়ে নাজেহাল আট থেকে আশি। চুল উঠতে উঠতে অনেক সময় টাক পড়ে যায়। তাই চুল পাতলা হতে শুরু করলেই ব্যবস্থা নেওয়া জরুরি। খাদ্যাভ্যাসের উপর নির্ভর করে অনেক কিছুই। তাই চুল পড়া থামাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি খাবার।

দুগ্ধজাত খাবার

দুধ খেলে ভাল থাকে হাড়। কারণ এতে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম রয়েছে। এই ক্যালশিয়াম কিন্তু চুল ঝরার পরিমাণও রোধ করতে পারে। ক্যালশিয়াম ছাড়াও দুগ্ধজাত খাবারে রয়েছে বায়োটিন, যা চুল ঘন করতে কার্যকরী ভূমিকা পালন করে।

ডিম

অত্যধিক পরিমাণে চুল পড়ছে? রোজ একটি করে ডিম খেতে পারেন। উপকার পাবেন। ডিমে রয়েছে ভিটামিন বি, যা চুল লম্বা এবং ঘন করতে সাহায্য করে। তা ছাড়া ডিমে রয়েছে ভরপুর প্রোটিন, যা চুলের গোড়া শক্ত করে।

মাছ

চুল ভাল রাখতে মাছ খাওয়া জরুরি। কারণ, মাছে এমন অনেক উপাদান রয়েছে, যেগুলি চুল ভাল রাখে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড তার মধ্যে অন্যতম। এ ছাড়াও মাছে রয়েছে ভিটামিন বি১২, যা নতুন চুল গজাতে সাহায্য করে।

Image of Protien.

প্রোটিন সমৃদ্ধ খাওয়ার চুলের গোড়া শক্ত করে। ছবি: সংগৃহীত।

ডাল

বিভিন্ন প্রকারের ডাল চুলের জন্য ভাল। ডালে রয়েছে উপকারী স্বাস্থ্য উপাদান ভিটামিন বি। এ ছাড়া ফোলেট এবং অন্যান্য উপাদানও আছে। চুল লম্বা করতে চাইলে রোজের পাতে রাখতে হবে ডাল।

বাদাম এবং বিভিন্ন বীজ

কাঠবাদাম, আখরোট, চিয়া, তিসির বীজ— এই ধরনের খাবারগুলি নিয়ম করে খেলে চুল ঝরার পরিমাণ কমে। এই খাবারগুলিতে রয়েছে বায়োটিন এবং ভিটামিন বি, যা শুধু চুল প়ড়া কমায় এবং চুল মসৃণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Loss Solution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE