Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hair Care Tips

খুশকির সমস্যায় নাজেহাল? আধ ঘণ্টায় মুশকিল আসান করতে ভরসা রাখবেন কিসে?

শীত কিংবা বর্ষা অথবা গরমকাল, খুশকির সমস্যায় নাজেহাল হতে হয় প্রায় সারা বছর। ঘামে ভেজা মাথা ঠিক মতো পরিষ্কার না করলে, তাতে ধুলো-ময়লা জমে খুশকি হতে পারে। নামীদামি শ্যাম্পু ব্যবহার করেও কিন্তু এই সমস্যার হাত থেকে নিস্তার মেলে না।

খুশকির সমস্যার সমাধান মাত্র আধ ঘণ্টায় করবেন কী ভাবে?

খুশকির সমস্যার সমাধান মাত্র আধ ঘণ্টায় করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৯:০৪
Share: Save:

উজ্জ্বল ও গাঢ় রঙের পোশাক পরতে ইচ্ছে করলেও অনেকের সেই ইচ্ছে আর পূরণ হবার জো নেই। খুশকির ঝরে পোশাকের সৌন্দর্য নষ্ট করে দেয়। খুশকি আদপে ত্বকেরই সমস্যা। শীত কিংবা বর্ষা অথবা গরমকাল, খুশকির সমস্যায় নাজেহাল হতে হয় প্রায় সারা বছর। ঘামে ভেজা মাথা ঠিক মতো পরিষ্কার না করলে, তাতে ধুলো-ময়লা জমে খুশকি হতে পারে। নামীদামি শ্যাম্পু ব্যবহার করেও কিন্তু এই সমস্যার হাত থেকে নিস্তার মেলে না।

খুশকিকে অবহেলা করলে তা শুধু লোকলজ্জার কারণ হয়ে ওঠে না, খুশকি চুলের গোড়া আলগা করে দেয়, ফলে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। অকালে চুল ঝরে যাওয়ার অন্যতম কারণ এই খুশকি। তাই দেখে নিন সে সব সহজ উপায়, যাতে সারা বছরই আপনি খুশকির সমস্যা থেকে রাহাই পেতে পারেন।

১) খুশকির সমস্যা দূর করতে দইয়ের প্যাক ব্যবহার করতে পারেন। দইয়ের সঙ্গে লেবুর রস আর মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। স্নানের আগে প্যাকটি মাথায় মেখে আধ ঘণ্টা রেখে দিন। তার পর মাথায় শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই থেকে তিন বার এই প্যাক ব্যবহার করতে পারেন।

২) পাকা কলা, লেবু আর মধুর প্যাক বানিয়েও মাথায় ব্যবহার করতে পারেন। খুশকির সমস্যায় এই প্যাকটি দারুণ কাজে আসে। পাকা কলা অনেকেই খেতে চান না, সেই কলা ফেলে না দিয়ে প্যাক বানিয়ে নিতে পারেন।

৩) মেথির গুঁড়ো, দই এবং লেবুর রস ভাল করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এ বার মিশ্রণটি মাথায় মেখে আধ ঘণ্টা অপেক্ষা করুন। তার পর ভাল করে শ্যাম্পু করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE