Advertisement
০১ মে ২০২৪
Causes of Melasma

বয়স খুব বেশি নয়, তা-ও মুখে মেচেতার দাগ পড়ছে কেন? এমন হলেই বা কী করবেন?

প্রথমে তিল বলে ভুল করেছিলেন। কিন্তু কয়েক দিন পর বুঝলেন, তা নয়। তার পর মনে হল, রোদে পোড়া দাগ। ঘরে নানা রকম টোটকা করেও সেই দাগ ফিকে হল না।

Health reasons and remedies for melasma on face

রোদে মেচেতার দাগ বাড়ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৫:৩২
Share: Save:

মুখে ব্রণ, র‌্যাশের সমস্যা তো ছিলই। ইদাানীং আবার সারা মুখে ছোট ছোট খয়েরি দাগ দেখা যাচ্ছে। প্রথমে তিল বলে ভুল করেছিলেন। কিন্তু কয়েক দিন পর বুঝলেন, তা নয়। তার পর মনে হল, রোদে পোড়া দাগ। ঘরে নানা রকম টোটকা করেও সেই দাগ ফিকে হল না। সালোঁয় গিয়ে ব্লিচ করাতে খয়েরি দাগ খানিকটা হালকা হল। কিন্তু কয়েক দিন পর আবার যে কে সেই। শুধু তাই নয়, সেই দাগ দিনে দিনে আকারে বড় হতে থাকায় বুঝলেন, তিল নয়, তা আসলে মেচেতার দাগ। কিন্তু বয়স তো সবে ৩০! এই বয়সে কি মুখে মেচেতার দাগ পড়া সম্ভব? সেই দাগ তোলার কি আদৌ কোনও টোটকা আছে?

কী কী কীরণে মুখে মেচেতার দাগ পড়তে পারে?

১) হরমোনের সমস্যা:

শরীরে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মাত্রায় হেরফের হলে মুখে মেচেতার সমস্যা দেখা দিতে পারে। রজোনিবৃত্তির পর কিংবা গর্ভাবস্থাতেও এই ধরনের সমস্যা দেখা দেয়। চিকিৎসকেরা বলছেন, দীর্ঘ দিন ধরে গর্ভনিরোধক বড়ি খেলেও কিন্তু মেচেতার সমস্যা দেখা যেতে পারে।

২) অতিরিক্ত রোদ:

অনেকেই বলেন, গরমকালে মেচেতার সমস্যা বেড়ে যায়। ত্বকের চিকিৎসকেরা বলছেন, মুখে মেচেতা পড়ার অন্যতম কারণ হল অতিবেগনি রশ্মি। সূর্যের আলোর মধ্যে থাকা ইউভি-এ এবং ইউভি-বি ত্বকে মেলানিন উৎপাদনের পরিমাণ বাড়িয়ে তোলে। যার ফলে মুখে মেচেতার দাগ পড়তে পারে।

৩) বৈদ্যুতিন যন্ত্র থেকে বিচ্ছুরিত আলো:

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মোবাইল, ল্যাপটপ কিংবা কম্পিউটার থেকে যে আলো বিচ্ছুরিত হয়, তা-ও ত্বকে মেচেতা পড়ার জন্য দায়ী। তাই এই ধরনের যন্ত্রগুলির ব্যবহার কমিয়ে আনতে পারলেই ভাল।

কোন ঘরোয়া উপায়ে মেচেতার দাগ দূর করা সম্ভব?

১) লেবুর রস:

লেবুর রসের মধ্যে রয়েছে সাইট্রিক অ্যাসিড। প্রাকৃতিক ব্লিচ হিসেবে এই উপাদানটি বেশ ভাল। মুখের কালচে দাগ-ছোপ দূর করতে সাহায্য করে এই টোটকা। তবে, স্পর্শকাতর ত্বকে লেবুর রস মাখা উচিত নয়। তাই ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Health reasons and remedies for melasma on face

অ্যালো ভেরার জেল মুখের কালচে দাগ-ছোপ দূর করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

২) অ্যালো ভেরা:

যে কোনও ধরনের ত্বকের জন্য অ্যালো ভেরার জেল নিরাপদ। রোদ লাগলে ত্বকে যে জ্বালা-পোড়ার অনুভূতি হয়, তা-ও কমে অ্যালো ভেরা জেল মাখলে। এর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা মুখের কালচে দাগ-ছোপ দূর করতে সাহায্য করে।

৩) অ্যাপ্‌ল সাইডার ভিনিগার:

মুখে কালচে দাগ-ছোপ পড়লে অনেকেই সালোঁয় গিয়ে রাসায়নিক ব্লিচ করান। তবে, সে সব জিনিস তো ত্বকের জন্য ভাল নয়। বরং জলের সঙ্গে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার মিশিয়ে টোনারের মতো করে ব্যবহার করতে পারেন। মেচেতার দাগ ফিকে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Melasma Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE