Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Dandruff Remedies

শীতকালে খুশকির সমস্যায় জেরবার? সমাধান লুকিয়ে রয়েছে ঘরোয়া টোটকায়

খুশকির সমস্যা দূর করতে প্রসাধন সামগ্রী ব্যবহার করা ছাড়াও ঘরোয়া উপায়েও এই সমস্যার সমাধান করে নিতে পারেন। রইল তার হদিস।

খুশকির সমস্যা দূর করতে প্রসাধন সামগ্রী ব্যবহার করা ছাড়াও ঘরোয়া উপায়েও এই সমস্যার সমাধান করে নিতে পারেন।

খুশকির সমস্যা দূর করতে প্রসাধন সামগ্রী ব্যবহার করা ছাড়াও ঘরোয়া উপায়েও এই সমস্যার সমাধান করে নিতে পারেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১১:৩৭
Share: Save:

সারা বছর খুশকির সমস্যায় জেরবার থাকেন অনেকেই। শীতকালে খুশকি নিয়ে অস্বস্তি যেন আরও বেড়ে যায়। দেখতে খারাপ লাগার পাশাপাশি খুশকির জেরে ব্যাহত হয় চুলের স্বাস্থ্যও। খুশকি তাড়াতে অনেকেই বাজারচলতি বেশ কিছু শ্যাম্পু ব্যবহার করেন। তাতে সাময়িক সমাধান হলেও খুশকির সমস্যা কিছুতেই দূর হতে যায় না। ঘামে ভেজা মাথা ঠিক মতো পরিষ্কার না করলে, তাতে ধুলো-ময়লা জমে খুশকি হতে পারে। নামী-দামি শ্যাম্পু ব্যবহার করেও কিন্তু এই সমস্যার হাত থেকে নিস্তার মেলে না। খুশকির সমস্যা দূর করতে প্রসাধন সামগ্রী ব্যবহার করা ছাড়াও ঘরোয়া উপায়েও এই সমস্যার সমাধান করে নিতে পারেন। শুধু শীতকাল নয়, সারা বছরই খুশকি থেকে দূরে থাকবেন।

১) একটি পাকা কলা নিন। তার সঙ্গে নিন এক চামচ মধু ও পাতিলেবুর রস। এগুলি মিশিয়ে যে মিশ্রণটি তৈরি হবে, তা মাথার ত্বক ও চুলের গোড়াতে ভাল করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এর পর একটি কাপে অল্প অ্যালো ভেরার রস নিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে মাথার ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর আবার ভাল করে ধুয়ে নিন শ্যাম্পু দিয়ে।

খুশকি তাড়াতে অনেকেই বাজারচলতি বেশ কিছু শ্যাম্পু ব্যবহার করেন।

খুশকি তাড়াতে অনেকেই বাজারচলতি বেশ কিছু শ্যাম্পু ব্যবহার করেন। প্রতীকী ছবি।

২) লেবুর খোসা দিয়ে দূর করতে পারেন খুশকির সমস্যা। ৪ থেকে ৫ কাপ জলে ৪ থেকে ৫টি লেবুর খোসা ছাড়িয়ে নিয়ে ২০ মিনিট ধরে ফোটান। ঠান্ডা হলে মাথার ত্বকে এই মিশ্রণটি ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

৩) খুশকি দূর করতে টক দইয়ের ব্যবহার করতে পারেন আপনি। দই নিয়ে মাথার ত্বক থেকে চুলের গোড়ায় লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন চুল। কিছু দিন এই পদ্ধতি মেনে চললে দূর হয়ে যাবে খুশকি।

৪) আপনি চাইলে শ্যাম্পু করার পর এক চামচ ভিনিগার নিয়ে জলে ভাল করে মিশিয়ে ধুয়ে ফেলুন আপনার চুল। তাতেও খুশকি দূর হয়ে যাবে। তবে এক চামচের বেশি ভিনিগার দেবেন না। তাতে হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dandruff Remedies Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE