Advertisement
১৫ জুন ২০২৪
Skin Care Tips

বাজারচলতি ক্লিনজ়ারে ভরসা না থাকলে, বাড়িতেই বানিয়ে নিতে পারেন, উপায়গুলি জেনে নিন

বাজারচলতি ক্লিনজ়ারে রাসায়নিক উপাদান মেশানো থাকে। সেগুলি ত্বকের সংস্পর্শে এসে আবার অন্য সমস্যার সৃষ্টি করে। সেই ঝুঁকি এড়াতে তাই ব্যবহার করতে পারেন ঘরোয়া ক্লিনজ়ার।

Image of Girl.

ত্বকের যত্নে ঘরোয়া ক্লিনজ়ার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৯:৪৩
Share: Save:

ত্বকের খেয়াল রাখার এক এবং অন্যতম ধাপ হল ক্লিনজ়িং। কিন্তু সারা দিন অফিস করার পরে বাড়ি এসে রূপচর্চা করতে ইচ্ছা না করাই স্বাভাবিক। ফিরে শুধু জলের ঝাপটা দিয়ে ত্বকের জেল্লা ধরে রাখা সম্ভব নয়। সারা দিন বাইরে থাকলে ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন হয়। তাই ক্লিনজ়ার ব্যবহার করা জরুরি। অনেকেই নামী-দামি সংস্থার ক্লিনজ়ার ব্যবহার করে থাকেন। কিন্তু ক্লিনজ়ার হলেও, বাজারচলতি প্রসাধনীতে রাসায়নিক উপাদান মেশানো থাকে। সেগুলি ত্বকের সংস্পর্শে এসে আবার অন্য সমস্যার সৃষ্টি করে। সেই ঝুঁকি এড়াতে তাই ব্যবহার করতে পারেন ঘরোয়া ক্লিনজ়ার।

মধু এবং লেবুর রস

ত্বকের জেল্লা বাড়াতে মধু এবং লেবুর রসের কার্যকরী ভূমিকা রয়েছে। তবে ক্লিনজ়ার হিসাবেও কিন্তু এই দু’টি অনন্য। লেবুর রসের সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে সেই প্যাকটি ত্বকে লাগিয়ে কিছু ক্ষণ রাখুন। ১০ মিনিট রাখার পর ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। রোজ না পারলেও এক দিন অন্তর এটি ব্যবহার করতে পারেন।

দুধ

রূপচর্চায় দুধের ব্যবহার বহু দিনের। তবে ক্লিনজ়ার হিসাবেও যে দুধ ব্যবহার করা যায়, তা অনেকেই জানেন না। তবে শুধু দুধ মাখলে কিন্তু ডিপ ক্লিনজ়িং হবে না। দুধের সঙ্গে মিশিয়ে নিতে হবে কমলালেবুর খোসার গুঁড়ো। তার পর তুলোয় মিশ্রণটি ভিজিয়ে সারা মুখে ঘষে নিন। মিনিট পাঁচেক অপেক্ষা করার পর ধুয়ে ফেলুন।

homemade cleansers you should try.

ক্লিনজ়ার হিসাবে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল। ছবি: সংগৃহীত।

অলিভ অয়েল

ক্লিনজ়ার হিসাবে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল। অলিভ অয়েল এমনিতে ত্বকের জন্য খুবই ভাল। ত্বকের অনেক সমস্যার সমাধান লুকিয়ে আছে এই তেলে। দু-তিন ফোঁটা অলিভ অয়েল নিয়ে ত্বকে ভাল করে মালিশ করে নিন। তার পর কিছু ক্ষণ অপেক্ষা করুন। মিনিট দশেক পরে গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। ত্বকের ভিতরে জমে থাকা ময়লা চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE