Advertisement
০২ মে ২০২৪
Home Cleaning Tips

ঘর গোছানো মানেই ব‍্যাপক পরিশ্রম নয়, বুদ্ধি খাটালে সহজেই হবে মুশকিল আসান

রোজ ঘর পরিচ্ছন্ন রাখার জন্য আপনাকে কিছু উপায় বার করতে হবে। যাতে পরিশ্রমও হবে না, আবার ঘরও পরিষ্কার থাকবে।

Easiest way to clean your home.

রোজ ঘর পরিচ্ছন্ন রাখার জন্য আপনাকে কিছু উপায় বার করতে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৭:৫৭
Share: Save:

সারা দিন অফিসে মানসিক এবং কায়িক পরিশ্রম করার পর বাড়ি ফিরে দুচোখে ঘুম জড়িয়ে আসে। তখন নিজের ঘরে গিয়ে বিছানায় নিজেকে সঁপে দিতে ইচ্ছা করে। কিন্তু বাড়ি ফিরে যদি দেখেন ঘর অগোছালো, তা হলে মনে একরাশ বিরক্তি জন্ম নেওয়া অস্বাভাবিক নয়। সময়ের অভাবে ঘর পরিষ্কার করা হয়ে ওঠে না সব সময়। অনেকে আবার পরিশ্রমের কথা ভেবেও পিছিয়ে যান। রোজ ঘর পরিচ্ছন্ন রাখার জন্য আপনাকে কিছু উপায় বার করতে হবে। যাতে পরিশ্রমও হবে না, আবার ঘরও পরিষ্কার থাকবে। সহজ কিছু উপায় বলা হল এখানে।

জামাকাপড় এক জায়গায় রাখুন

না-কাচা পোশাক এ দিক ও দিক পড়ে থাকলে সেটা দেখতে খারাপ লাগে। তাই বাজার থেকে একটা সুন্দর লন্ড্রি ব্যাগ কিনে ঘরের এক কোণে রাখুন। যে সব পোশাক ধুতে হবে, এখানে জমিয়ে রাখুন।

বিছানা পরিষ্কারে নজর দিন

যেটা শোওয়ার ঘরের আসল আসবাব, সেটা কিন্তু পরিষ্কার রাখতেই হবে। কারণ দিনের শেষে ঘরে ঢুকে আপনি প্রথমে বিছানার দিকেই তাকাবেন। রোজ ঘুম থেকে উঠে কোনও সময় নষ্ট না করে প্রথমেই বিছানা গুছিয়ে ফেলুন। এক সপ্তাহ অন্তর বালিশের ঢাকনা, কুশন কভার, বিছানার চাদর ধুয়ে ফেলুন। সপ্তাহে ১০ মিনিট খাটের স্ট‍্যান্ডগুলি পরিষ্কার করবেন। খাটের পাশের টেবিলে কোনও বই, আলো বা পুতুল থাকলে সেগুলির উপরও ধুলো জমে। তাই সপ্তাহে একদিন ধুলো ঝাড়া প্রয়োজন।

Easiest way to clean your home.

আলাদা একটা বাক্স বা ড্রয়ারে যাবতীয় কাগজ, জরুরি জিনিস গুছিয়ে রাখুন। ছবি: সংগৃহীত।

কাগজপত্র গুছিয়ে রাখুন

আলাদা একটা বাক্স বা ড্রয়ারে যাবতীয় কাগজ, ওষুধ, জরুরি জিনিস গুছিয়ে রাখুন। টেবিলের উপর বা খাটের পাশের ছোট্ট জায়গায় এগুলি ফেলে রাখবেন না। দেখতে খুব খারাপ লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Home Decor Tips Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE