Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Beauty

Kitchen Tips: রান্না করা খাবার ফ্রিজে তুলে রাখেন? কোন খাবার কত দিন পর্যন্ত ভাল থাকে

রান্না করা খাবার অনেক দিন ভাল রাখতে অনেকেই ফ্রিজে তুলে রাখেন। তবে ফ্রিজের খাবার বেশি দিন না খাওয়াই ভাল।

বিভিন্ন খাবারের ক্ষেত্রে ফ্রিজে রাখার মেয়াদ এক এক রকম।

বিভিন্ন খাবারের ক্ষেত্রে ফ্রিজে রাখার মেয়াদ এক এক রকম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ১৯:৪৩
Share: Save:

অফিস, বাড়ি, সন্তান, সংসার— সবটা একা হাতে সামলাতে গিয়ে সারা সপ্তাহ হেঁশেলে ঢোকার সময় পান না অনেকে। সপ্তাহান্তে খানিকটা সময় পেয়ে তবে রান্নাবান্না কিছুটা এগিয়ে রাখেন। একসঙ্গে কয়েকদিনের খাবার তৈরি করে ফ্রিজে রেখে দেন। কিছু দিনের জন্য অন্তত বাঁচোয়া। খাবার রেঁধে ফ্রিজে তুলে রাখলে সময় হয়তো বেঁচে যায়। তবে কত দিন পর্যন্ত ফ্রিজে রাখা খাবার খাওয়া যেতে পারে, তা অনেকেই জানেন না। বিভিন্ন খাবারের ক্ষেত্রে ফ্রিজে রাখার মেয়াদ এক এক রকম।

ভাত

ফ্রিজে রাখা ভাত ২ দিনের মধ্যে খেয়ে নেওয়া উচিত। ভাত বেশি দিন ফ্রিজে রাখলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়। ভাত খাওয়ার অন্তত ২০ মিনিট আগে ফ্রিজ থেকে ভাত বার করে রাখুন। স্বাভাবিক তাপমাত্রায় এলে গরম জলে ১-২ মিনিট ফুটিয়ে ফ্যান ফেলার মতো জল ফেলে দিন। এত ঝক্কি না পোহাতে চাইলে মাইক্রোওয়েভে গরম করেও নিতে পারেন।

ফল কেটে ফ্রিজে রাখলেও তা ১ দিনের বেশি রাখবেন না।

ফল কেটে ফ্রিজে রাখলেও তা ১ দিনের বেশি রাখবেন না। ছবি: সংগৃহীত

ডাল

ডাল রান্না করে বেশি দিন সংরক্ষণ করতে অনেকেই ফ্রিজে তুলে রাখেন। শরীরের জন্য ডাল খুবই উপকারী একটি খাবার। পটাশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন, ফাইবার সমৃদ্ধ ডাল শরীরের যত্ন নিতে দারুণ কার্যকর। তবে ফ্রিজে রাখা মানেই ডালের পুষ্টিগুণ কমে যাওয়া। আর বেশি দিনরাখলে ডালের কোনও সুফল অবশিষ্ট থাকবে না। ডাল রান্না করে সর্বোচ্চ ২ দিন ফ্রিজে রাখতে পারেন।

রুটি

আগেররাতের বেঁচে যাওয়া রুটি ভাল রাখতে অনেকেই ফ্রিজে তুলে রাখেন। রুটি খুব বেশি দিন ফ্রিজে রাখা উচিত নয়। রুটিতে ছত্রাক জন্মে যেতে পারে। বানানোর অন্তত ১০ ঘণ্টার মধ্যে রুটি খেয়ে নেওয়াই ভাল।

কাটা ফল

রাস্তায় হোক বা বাড়িতে অনেক ক্ষণের কাটা ফল খাওয়া একেবারেই ঠিক নয়। শরীরের সামগ্রিক সুস্থতার অন্যতম একটি খাবার ফল। বেশি দিন রাখলে ফলের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ফল কেটে ফ্রিজে রাখলেও তা ১ দিনের বেশি রাখবেন না। রাখার সময় শক্ত মুখ বন্ধ কৌটোতে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE