Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Health

Pulses for Diabetic Patients: ৩ ডাল: ডায়াবিটিস কমাতে খেতেই হবে

প্রতি দিনের খাদ্যতালিকায় ডাল থাকলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে প্রায় ৩৫ শতাংশ।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে ভরসা রাখতে পারেন বিভিন্ন রকম ডালে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে ভরসা রাখতে পারেন বিভিন্ন রকম ডালে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ১৫:৪৯
Share: Save:

বহু মানুষ ডায়াবিটিসের সমস্যায় ভুগে থাকেন। ডায়াবিটিসের হাত ধরে কোলেস্টেরল, স্থূলতার মতো নানা সমস্যাশরীরে বাসা বাঁধে। শরীরে ইনসুলিন হরমোনের প্রত্যক্ষ বা পরোক্ষ অভাব ডায়াবিটিসের কারণ। বংশগত কারণে ডায়াবিটিস হতে পারে। আবার অনিয়মিত খাওয়াদাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণে অল্প বয়সেই ডায়াবিটিসে আক্রান্ত হচ্ছেন অনেকে। তবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে ভরসা রাখতে পারেন বিভিন্ন রকম ডালে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রতি দিনের খাদ্যতালিকায় ডাল থাকলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে প্রায় ৩৫ শতাংশ।

বিভিন্ন প্রকার ভিটামিন থাকার পাশাপাশি ক্যালশিয়াম, পটাশিয়ামও থাকে ডালে। পর্যাপ্ত পরিমাণ ফাইবার থাকার কারণে ডাল একটি গ্লাইসেমিক ইনডেক্স খাবার। ডাল রক্তে শর্করার পরিমাণ হ্রাস করে।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখবেন কোন ডালের উপর?

খাদ্যতালিকায় ডাল থাকলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে প্রায় ৩৫ শতাংশ।

খাদ্যতালিকায় ডাল থাকলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে প্রায় ৩৫ শতাংশ। ছবি: সংগৃহীত

১) মুগডাল: প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে মুগডালে। ডায়াবিটিস রোগীদের জন্য মুগডাল খুবই উপকারী। কারণ এর গ্লাইসেমিক ইনডেক্স ৪৩। রক্তে শর্করার মাত্রা প্রতিরোধ করে। পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন এবং কপারের মতো মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ মুগডাল ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে দারুণ কার্যকরী।

২)ছোলার ডাল: ছোলার ডালে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ ৮। শরীরের জন্য পুষ্টিকর এই ডাল। পরিমাণে কম গ্লাইসেমিক ইনডেক্স থাকার পাশাপাশি এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকে। ছোলার ডাল আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। এই ডালে উপস্থিত ফলিক অ্যাসিড শরীরে রক্তাল্পতার সমস্যা দূর করে।

৩) বিউলির ডাল: এই ডালের গ্লাইসেমিক ইনডেক্স ৪৩। ডায়াবিটিস রোগীদের জন্য বিউলির ডাল খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা রক্তে কার্বোহাইড্রেটের পরিমাণ হ্রাস করে। এ ছা়ড়া বিউলির ডালে উপস্থিত পটাশিয়াম রক্ত জমাট বাঁধতে দেয় না। রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও সমান ভাবে সাহায্য করে বিউলির ডাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health diabetes Pulses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE