Advertisement
২৫ জুন ২০২৪
Makeup Expiry Date

কোনও প্রসাধনীই অনন্তকাল ব্যবহার করা যায় না, ড্রেসিং টেবিলের কোন জিনিসটির মেয়াদ কত দিন?

প্রসাধনীরও মেয়াদ উত্তীর্ণের একটা সময়সীমা থাকে। তাই এগুলি অত্যন্ত সতর্ক হয়ে ব্যবহার করতে হয়। তবে সে ক্ষেত্রে জেনে নিতে হবে কোন প্রসাধনী কত দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন?

How long will make up products last.

প্রসাধনীরও মেয়াদ হয়! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৬
Share: Save:

খাবার কেনার আগে প্যাকেটের গায়ে লেখা মেয়াদ উত্তীর্ণের তারিখটিতে অনেকেই চোখ বুলিয়ে নেন। এর ফলে বুঝে নিতে সমস্যা হয় খাবারটি কত দিন পর্যন্ত খাওয়া যাবে। কিন্তু প্রসাধনীর গায়ে ব্যবহারের এমন কোনও নির্দিষ্ট সময়সীমা লেখা থাকে না। তার মানে এই নয় যে, দাম দিয়ে কেনা প্রসাধনী অনন্তকাল ধরে ব্যবহার করতে পারবেন। কারণ প্রসাধনীরও মেয়াদ উত্তীর্ণের একটা সময়সীমা থাকে। তাই এগুলি অত্যন্ত সতর্ক হয়ে ব্যবহার করতে হয়। তবে সে ক্ষেত্রে জেনে নিতে হবে কোন প্রসাধনী কত দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন?

আইলাইনার

আইলাইনার দিয়ে চোখ আঁকলে বেশ সুন্দর দেখায়। তবে একটা আইলাইনার ঠিক কত দিন পর্যন্ত ব্যবহার করা যায়, তা জেনে রাখা জরুরি। তরল আইলাইনারের মেয়াদ তিন থেকে চার মাস পর্যন্ত। তবে পেনসিল হলে সেটা বছর দুয়েক ব্যবহার করতে পারেন।

আইশ্যাডো

আইশ্যাডো দু’রকমের হয়। পাউডার এবং ক্রিম জাতীয়। অনেকেই আবার ঘুরিয়ে-ফিরিয়ে দু’টোই ব্যবহার করেন। আইশ্যাডো ব্যবহারেরও কিন্তু নির্দিষ্ট সময়সীমা রয়েছে। পাউডার আইশ্যাডো ব্যবহারের সময়সীমা ২ বছর। কিন্তু ক্রিমজাতীয় আইশ্যাডো বছরখানেকের বেশি ব্যবহার করা ঠিক হবে না।

How long will make up products last.

এক বার কিনলে অনেক দিন থেকে যায় ফাউন্ডেশন। ছবি: সংগৃহীত।

ফাউন্ডেশন

নিয়মিত না হলেও বিয়েবাড়ি, পার্টি কিংবা অন্য কোনও জমকালো অনুষ্ঠানে ফাউন্ডেশন ব্যবহার করেন অনেকেই। মাঝেমাঝে ব্যবহার করার ফলে খরচও হয় অল্প পরিমাণে। এক বার কিনলে অনেক দিন থেকে যায় ফাউন্ডেশন। তবে তার মানে এই নয় যে, একটা ফাউন্ডেশন কিনে সারা জীবন ব্যবহার করবেন। ফাউন্ডেশন সর্বোচ্চ ভাল থাকে এক থেকে দে়ড় বছর। প্রসাধনীর গায়ে যদি নির্দিষ্ট কোনও তারিখ থেকে না থাকে, সে ক্ষেত্রে ফাউন্ডেশনের বয়স দু’বছর হয়ে গেলে ফেলে দেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Makeup Kit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE