Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Eye Makeup: চোখের পলক পড়ে যাচ্ছে? ঠিক করে চোখের মেকআপ তুলছেন তো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ অক্টোবর ২০২১ ২০:০৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রোজ মেকআপ করুন বা না করুন, চোখে কাজল আর মাস্কারা লাগান বেশির ভাগ বাঙালি মেয়ে। অনেকে আই লাইনার লাগাতেও পছন্দ করেন। যাঁরা আর একটু মেকআপ করায় পটু, তাঁরা আবার ‘স্মোকি আই’ বা অন্য কোনও ধরনের চোখের সাজও করে থাকেন। তবে চোখের রূপটান তোলা সবচেয়ে কঠিন কাজ। সহজে উঠতে চায় না। আবার অনেকে জোর করে তোলার জন্য খুব বেশি ঘষাঘষি করে ফেলেন। তাতে চোখের ক্ষতিই বেশি হয়। চোখের পলক সহজেই পড়ে যায়। আবার চোখের চার পাশের চামড়া খুব পাতলা হওয়ায় সহজেই শুকিয়ে গিয়ে বলিরেখা পড়ে যাওয়ার সমস্যাও বেড়ে যেতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


তাই খুব সন্তর্পণে চোখের মেকআপ নিয়মিত তুলে ফেলা খুব প্রয়োজন। কিন্তু কী করে? জেনে নিন সেই পদ্ধতি।

১। সময় নিন: চোখের রূপটান তোলার ক্ষেত্রে একটু ধৈর্যের প্রয়োজনে। সময় নিয়ে ধীরে ধীরে একটি মেকআপ রিমুভার লাগান। দিয়ে আলতো হাতে ডলে ডলে চোখের মেকআপ তুলুন। প্রাকৃতিক রিমুভার ব্যবহার করতে পারেন। যেমন নারকেল তেল।

২। চোখের কোণে মন দিন: চোখের মেকআপ তোলার সময়ে আমরা কোণগুলি অবহেলা করি। কিন্তু ভাল করে চোখের কোণ থেকেও মেকআপ তুলুন। কারণ কাজল বা আইলাইনার জমে থাকে চোখের কোণেই। সেখান থেকেই চোখের ভিতরে চলে গিয়ে সমস্যা সৃষ্টি করত পারে।

৩। তুলো আগে ভিজিয়ে নিন: শুকনো তুলো দিয়ে চোখ ঘষবেন না। তা হলে চোখের চামড়া শুকিয়ে যেতে পারে। মাইসেলার ওয়াটার বা নারকেল তেল দিয়ে তুলো ভিজিয়ে নেবেন। তার পরে ১৫ থেকে ২০ সেকেন্ড চোখের উপর চেপে ধরে রাখুন। দিয়ে আলতো হাতে মুছে নিন। তবেই চোখের পলকের ক্ষতি হবে না।

৪। ময়েশ্চারাইজ করুন: চোখের মেকআপ তোলার পর চোখের চামড়া শুকিয়ে যায়। তাতেই বলিরেখার সমস্যা বেশি হয়। অনেকের চোখ শুকিয়ে গিয়ে র‌্যাশও হতে পারে। তাই মেকআপ তোলা হয়ে গেলে অবশ্যই চোখে আই ক্রিম লাগিয়ে নেবেন।

আরও পড়ুন

Advertisement