Advertisement
০৬ মে ২০২৪
Lips Care

বর্ষায় ঠোঁট অত্যধিক শুকিয়ে যাচ্ছে? কোন ৩ টোটকায় যত্ন নেবেন ওষ্ঠের?

লিপস্টিকের প্রলেপ দিয়েও কিন্তু ঠোঁটের শুষ্কতা আড়াল করা যায় না। বর্ষায় ঠোঁটের শুষ্কতা দূর করে মসৃণতা আনবেন কী ভাবে?

Symbolic Image.

লিপস্টিকের প্রলেপ দিয়েও কিন্তু ঠোঁটের শুষ্কতা আড়াল করা যায় না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৯:৩৩
Share: Save:

বর্ষায় আবহাওয়ায় ত্বকে টান ধরে না ঠিক, কিন্তু ঠোঁট অত্যধিক শুকিয়ে যায়। শীতে ঠোঁট ফাটার প্রবণতা বেশি হলেও বর্ষায় এই সমস্যা মারাত্মক আকারে দেখা দেয়। বর্ষার বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি। ফলে আর্দ্র আবহাওয়ায় ঠোঁট রুক্ষ ও ফ্যাকাশে হয়ে যায়। লিপস্টিকের প্রলেপ দিয়েও কিন্তু ঠোঁটের শুষ্কতা আড়াল করা যায় না। বর্ষায় ঠোঁটের রুক্ষতা দূর করে মসৃণতা আনবেন কী ভাবে?

১) ভিটামিন এ, বি, ডি, ই হল স্বাস্থ্যকর ফ্যাট। ঠোঁটের যত্ন নিতে এই উপাদানগুলির জুড়ি মেলা ভার। তবে বর্ষা বলে নয়, সারা বছরই ঠোঁটের যত্নে এমন কিছু প্রসাধনী ব্যবহার করুন, যেগুলির উপকরণে এই উপাদানগুলি রয়েছে। এই উপাদান ঠোঁটের ঔজ্জ্বল্য বজায় রাখে। হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনে। তাই ঠোঁটে ব্যবহারের প্রসাধনী কেনার আগে উপকরণগুলি দেখে নিন।

২) বর্ষায় ঠোঁটের মসৃণতা বজায় রাখতে নিয়মিত মালিশ করা প্রয়োজন। ঠোঁট হল শরীরের অত্যন্ত স্পর্শকাতর অংশ। ফলে রাসায়নিক উপাদান আছে এমন কোনও প্রসাধনী ঠোঁটে ব্যবহার না করাই ভাল। ঠোঁট নরম রাখতে অলিভ অয়েল কিংবা গোলাপ জল ব্যবহার করতে পারেন। হালকা হাতে মালিশ করুন ঠোঁটের উপর। ঠোঁটের মরা চামড়া সব দূর হয়ে যাবে।

৩) বর্ষায় ঠোঁটের যত্ন নিতে সব সময় এসপিএফ যুক্ত প্রসাধন সামগ্রী ব্যবহার করা প্রয়োজন। সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ঠোঁট সুরক্ষিত রাখতে এসপিএফ আছে এমন লিপবাম বেছে নিন। তাতে সূর্যরশ্মি থেকে সুরক্ষিত থাকবে ঠোঁট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lips Care Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE