Advertisement
০৭ মে ২০২৪
Hair Care Tips

বাড়িতেই সালোঁর মতো জেল্লাদার চুল পেতে চান? এক চামচ কফিতেই হবে মুশকিল আসান

চুলের সমস্যা থেকে মুক্তি পেতে নানা রকম প্রসাধনী, নামীদামি সংস্থার তেল ব্যবহার করেও লাভের লাভ কিছুই হচ্ছে না? এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান হতে পারে কফি দিয়ে। কী ভাবে কফি দিয়ে তৈরি করবেন হেয়ার মাস্ক?

hair care

কফির গুণেই জেল্লা বাড়বে চুলের! ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৯:৩৯
Share: Save:

কখনও গরম, কখনও আবার কখনও হঠাৎ বৃষ্টি। আবহাওয়ার এই খামখেয়ালিপনায় চুল আর মাথায় থাকতে চাইছে না। আঁচড়াতে গেলেই গোছা গোছা চুল উঠে হাতে চলে আসছে। যদিও চুল ওঠার জন্য একা আবহাওয়াকে দায়ী করা যায় না। অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপন, কারও কারও ক্ষেত্রে শারীরিক এবং জিনঘটিত সমস্যাও থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা রকম প্রসাধনী, নামীদামি সংস্থার তেল ব্যবহার করেও লাভের লাভ কিছুই হচ্ছে না? এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান হতে পারে কফি দিয়ে। কী ভাবে কফি দিয়ে তৈরি করবেন হেয়ার মাস্ক?

রুক্ষ এবং শুষ্ক চুলের জন্য

বৃষ্টিতে ভিজে গেলে চুল রুক্ষ হয়ে যায়। তবে কফি দিয়ে তৈরি মাস্ক দিয়েই চুল মোলায়েম করতে পারেন। এই মাস্কটি বানাতে প্রথমে একটি পাত্রে ৪ টেবিল চামচ কফি, আধ কাপ টক দই এবং ৩ চা চামচ লেবুর রস নিয়ে ভাল করে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। হাত কিংবা ব্রাশের সাহায্যে চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে ২০ মিনিট মতো রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।

Hair Care

চুল পড়ার সমস্যায় ভুগছেন? ছবি: সংগৃহীত।

চকচকে চুলের জন্য

শুধু ত্বকে নয়, নজর কাড়তে চুলেও চাই জেল্লা। ঝলমলে চুল পেতে এই মাস্কটি ব্যবহার করতে পারেন। এই মাস্কটি বানাতে লাগবে ২ টেবিল চামচ কফি এবং ২ টেবিল চামচ মধু। এই দু’টি উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। মাথার ত্বক এং চুলের গোড়ায় প্যাকটি লাগিয়ে কিছু ক্ষণ রাখুন। আধ ঘণ্টা বাদে ধুয়ে শ্যাম্পু করে নিতে পারেন। অনেকের ভিড়েও আলাদা করে নজর টানবে আপনার চুল।

ঘন চুলের জন্য

সারা বছর ধরে চুল ঝরলেও বর্ষায় এই সমস্যা যেন আরও বেড়ে যায়। ঘন চুল পেতে ব্যবহার করতে পারেন কফির এই মাস্কটি। কফি পাউডার, লেবুর রস, দারচিনি গুঁড়ো— সবগুলি একসঙ্গে দিয়ে একটি প্যাক বানিয়ে ফেলুন। তার পর শ্যাম্পু করার পর ভেজা চুলে মেখে নিন এই প্যাকটি। মিলবে সুফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips hair fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE