Advertisement
০৫ মে ২০২৪
Dark Elbows

হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ দূর করার তিন ঘরোয়া টোটকা

হাঁটু এবং কনুইয়ের কালচে ছোপের জন্য কায়দার পোশাক পরতে অস্বস্তি হয়। সালোঁয় গিয়ে ব্লিচ করার পরামর্শ দিয়েছেন অনেকেই। কিন্তু এই সমস্যা থেকে মুক্তির ঘরোয়া কোনও উপায় আছে কি?

Image of elbow spot.

কনুইয়ের দাগ যাচ্ছে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৯:৩৬
Share: Save:

স্কুল-কলেজে দীর্ঘ সময় বেঞ্চে বসতে হয়। লিখতে বা টেবিলের উপর সেখানে হাত রাখতে গেলে কনুইয়ে ঘষা লাগে বেশি। দীর্ঘ দিন এমন ভাবে কনুইয়ের হা়ড়ে ঘষা খেতে থাকলে কালচে দাগ পড়া স্বাভাবিক। ত্বক বিশেষজ্ঞদের মতে, এই দাগ শুধু কনুইয়ে নয়, হতে পারে হাঁটুতেও। অবশ্য এই দাগ যে সব সময়ে ঘষা লাগার ফলে হয়, এমনটা নয়। শারীরিক বা জিনগত কোনও সমস্যা থাকলেও এমনটা হতে পারে। এমন দাগ নিয়ে হাতকাটা বা ছোট ঝুলের পোশাক পরতে অস্বস্তি বোধ করেন অনেকে। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় রয়েছে।

কোন কোন উপায়ে হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ দূর করা যেতে পারে?

১) কাঠবাদামের তেল

রাতে ঘুমোতে যাওয়ার আগে নিয়মিত কাঠবাদামের তেল মাখতে পারেন। বিশেষজ্ঞেরা বলছেন, এই তেলে থাকা ভিটামিন ই, ত্বকের আর্দ্রতা রক্ষা করার পাশাপাশি কালচে দাগছোপ দূর করতেও সাহায্য করে। ত্বকের স্বাভাবিক জেল্লা ফিরে পেতে পারেন এই তেল ব্যবহার করে।

২) অ্যালো ভেরা

দেহের কালচে অংশগুলি বিশেষ করে কনুই এবং হাঁটুতে অ্যালো ভেরা জেল মেখে রেখে দিন। নিয়মিত মাখলে ধীরে ধীরে দাগ মিলিয়ে যাবে।

Image of almond oil.

কাঠবাদামের তেল ত্বকের আর্দ্রতা রক্ষা করে। ছবি: সংগৃহীত।

৩) আলুর রস

আলুর রসে এমন কিছু উৎসেচক রয়েছে, যা প্রাকৃতিক ব্লিচের মতো কাজ করে। চোখের তলায় কালচে ছোপ দূর করতে অনেকেই আলু থেঁতো করে ব্যবহার করেন। একই ভাবে হাঁটু এবং কনুইয়ের কালচে দাগ দূর করতেও আলুর রস ব্যবহার করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elbow Knee Dark
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE