Advertisement
০১ মে ২০২৪
Fruits That Helps To Digest

প্রায়ই গ্যাস-অম্বলে ভোগেন? ৩ ফল নিয়মিত খেলে ওষুধ খাওয়ার দরকার পড়বে না

অনেকেই গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন ওষুধের উপর। ওষুধের থেকে গ্যাসের সমস্যা কমাতে বেশি উপকারী হতে পারে কয়েকটি ফল। রোজ না হলেও মাঝেমাঝে খেলে সুফল পাবেন।

Image of fruits.

গ্যাসের সমস্যা কমাতে উপকারী কয়েকটি ফল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৯:০৮
Share: Save:

গ্যাস-অম্বলের সমস্যা ক্রমশ দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে? নিয়মের এ দিক-ও দিক হলেই শুরু হয়ে যায় পেটের গোলমাল। অনেকের তো আবার বাড়ির খাবারও সহ্য হয় না। এমন সমস্যা থাকলে বাড়তি সতর্ক থাকা জরুরি। খাওয়াদাওয়া থেকে রোজের জীবনযাত্রা— সব কিছুতেই বদল আনা প্রয়োজন। বিশেষ করে বাইরের খাবার খাওয়া বন্ধ করতে হবে আগে। অনেকেই গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখেন ওষুধের উপর। চিকিৎসকরা বেশি গ্যাসের ওষুধ খেতে বারণ করেন। তাতে হিতে বিপরীত হয়। ওষুধের থেকে গ্যাসের সমস্যা কমাতে বেশি উপকারী হতে পারে কয়েকটি ফল। রোজ না হলেও, মাঝেমাঝে খেলে সুফল পাবেন।

Image of Coconut.

নারকেল পেটের সমস্যায় উপকারী। ছবি: সংগৃহীত।

তরমুজ

এই ফলে জলের পরিমাণ সবচেয়ে বেশি। তাই গ্যাসের সমস্যা কমাতে উপকারী তরমুজ। পেটে জমে থাকে অ্যাসিড শরীরের বাইরে বার করে দিতে এর জুড়ি মেলা ভার। ফলে অম্বলের সমস্যা থেকে দূরে থাকতে তরমুজের উপর অনায়াসে ভরসা রাখা যেতে পারে। গ্যাসের সমস্যা থাকলে নিয়ম করে না হোক যত দিন তরমুজ রয়েছে মাঝেমাঝে যদি খেতে পারেন, সুস্থ থাকবেন।

নারকেল

পেটের সমস্যায় যদি অহরহ ভুগে থাকেন, তা হলে সুস্থ থাকার একমাত্র ওষুধ কিন্তু নারকেল। অনেকেরই ধারণা, নারকেল খেলে গ্যাস হয়। তাই এই ফলটি সচেতন ভাবেই এড়িয়ে চলেন কেউ কেউ। কিন্তু নারকেল যাঁদের সহজেই হজম হয়, তাঁরা এই ফলটি খেতে পারেন। উপকার পাবেন।

পেয়ারা

ভরপুর পরিমাণে ফাইবার রয়েছে পেয়ারায়। ফলে হজমজনিত যে কোনও সমস্যায় পেয়ারা কার্যকর। তবে পেয়ারা খেলে যদি পেট ফাঁপে, তা হলে না খাওয়াই ভাল। কিন্তু এমনিতে পেয়ারার মতো উপকারী ফল খুব কমই রয়েছে। গ্যাস-অম্বলের সমস্যা থেকে দূরে থাকতে পেয়ারা খেতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Digestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE