Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Skin care

বলিরেখা থেকে দাগছোপ, ৩ ঘরোয়া টোটকাতেই লুকিয়ে সমাধান

কালচে দাগছোপ, ট্যান, মেচেতা হল ত্বকের সাধারণ কিছু সমস্যা। কিন্তু এর থেকে মুক্তি পেতে কালঘাম ছুটে যায়। তবে বিশেষ কিছু ঘরোয়া টোটকায় ভরসা রাখলে ত্বকের জেল্লা বজায় রাখা সম্ভব।

Symbolic Image.

কম বয়সিরা ত্বকের সমস্যায় বেশি ভুগছেন। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২১:১৫
Share: Save:

হরমোনজনিত সমস্যা, পেটের গোলমাল, বাজারচলতি প্রসাধনীর অত্যধিক ব্যবহার, ত্বকের সঠিক যত্ন না নেওয়া— এমন নানাবিধ কারণে ত্বকে কালচে ছোপ পড়ে। অনেক সময়ে মেকআপ করেও সেই দাগছোপ আড়াল করা যায় না। তা ছাড়া, ত্বকের কোনও সমস্যা হলে তা ঢেকে না রেখে বরং সমাধানের রাস্তা খোঁজা জরুরি। অনেক সময়ে বয়সজনিত কারণে এমন হতে পারে। কিন্তু ইদানীং কম বয়সিরা ত্বকের সমস্যায় বেশি ভুগছেন। সেই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখছেন যে ধরনের প্রসাধনীর উপর, তাতে আবার অনেক সময়ে হিতে বিপরীত হচ্ছে। তার চেয়ে ঝুঁকি এড়াতে ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

চালের জল

চাল ধোয়া জল যে ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তা অনেকেরই অজানা। ত্বকের ট্যান থেকে মেচেতা— অবাঞ্ছিত দাগছোপ দূর করতে চালের জল ব্যবহার করতে পারেন। চাল ধুয়ে সেই জল ফেলে না দিয়ে একটি কৌটোয় ভরে রাখুন। স্নানের আগে তুলোয় ভিজিয়ে সারা মুখে বুলিয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করলে উপকার পাবেন।

লেবুর রস

লেবু শরীরের পাশাপাশি ত্বকেরও যত্ন নেয়। তা আর নতুন করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। লেবুতে রয়েছে ভিটামিন সি। এই ভিটামিন ভিতর থেকে ত্বক ভাল রাখে। জেদি দাগছোপ নিমেষে দূর করে। লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে মাখুন। কয়েক দিনের ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল।

অ্যালো ভেরা জেল

কম বয়সেই বলিরেখা আর মেচেতার দাগছোপে ভরে যেতে পারে ত্বক। তাই সতর্ক এবং সচেতন হওয়া জরুরি। অ্যালো ভেরা জেল ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাকৃতিক উপায়ে ত্বকের দেখাশোনায় এই জেল অনায়াসে ব্যবহার করতে পারেন। ত্বক মসৃণ ও জেল্লাদার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Problem remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE