Advertisement
০২ মে ২০২৪
Dark Circle

৩ ঘরোয়া টোটকা: নিয়মিত ব্যবহার করলে চোখের নীচের কালো দাগছোপ দূর হবে নিমেষে

চোখে বাজারচলতি প্রসাধনীর ব্যবহার না করাই ভাল। তার চেয়ে ঘরোয়া উপায়েই চোখের নীচের কালি তোলা সম্ভব। রইল তেমন কয়েকটি ঘরোয়া টোটকার খোঁজ।

Symbolic Image.

ঘরোয়া উপায়েই চোখের নীচের কালি তোলা সম্ভব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৭:৪৭
Share: Save:

সীমাহীন ব্যস্ততা আর রাতজাগার কারণে চোখের নীচে কালি পড়ে যাচ্ছে অনেকেরই। কাজের চাপে নিজের যত্ন বেশির ভাগের পক্ষেই সম্ভব হয় না। কাজের চাপে বাড়ছে ক্লান্তিও। পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণেই চোখের নীচে ক্রমশ পুরু কালো দাগছোপ পড়ে যায়। সময় মতো ব্যবস্থা না নিলে এই দাগ ক্রমশ বাড়তে থাকে। চোখ শরীরের সবচেয়ে বেশি স্পর্শকাতর অংশ। ফলে চোখে বাজারচলতি প্রসাধনীর ব্যবহার না করাই ভাল। তার চেয়ে ঘরোয়া উপায়েই চোখের নীচের কালি তোলা সম্ভব। রইল তেমন কয়েকটি ঘরোয়া টোটকার খোঁজ।

গ্রিন টি ব্যাগ

চা খাওয়ার টি ব্যাগ ফেলে না দিয়ে সেটা দিয়েই বরং চোখের নীচের দাগছোপ দূর করতে পারেন। টি ব্যাগ ব্যবহারের পর তা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। চোখ বন্ধ করে ১০ মিনিট চোখের উপর রেখে দিন। নিয়ম করে ব্যবহার করলে অল্প দিনেই চোখের নীচের কালো দূর হবে।

শসার প্যাক

শসা শুধু ওজন কমায় না, সেই সঙ্গে চোখের নীচের কালো দাগছোপ দূর করতেও সাহায্য করে। শসা কুচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করে ঠান্ডা করতে ফ্রিজে রেখে দিন। তার পর এই প্যাক চোখের নীচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলেই উপকার পাবেন।

দই-মধুর প্যাক

দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সিল অ্যাসিড ত্বকে নতুন কোষ তৈরি করে। দই, মধু আর গোলাপ জল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে তা চোখের নীচে ও মুখে লাগান দু’বার করে। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। তার পর মুখে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার কিংবা অ্যালোভেরা জেল। ত্বক মসৃণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dark Circle Skin Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE