Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coriander Leaf

Home remedies for acne: গরমে ব্রণর সমস্যায় জেরবার? ধনেপাতাতেই হবে মুশকিল আসান

রান্নার স্বাদ বাড়তে ধনেপাতা তো হামেশাই ব্যবহার করেন। তবে রূপচর্চার ক্ষেত্রেও এই পাতার জুড়ি মেলা ভার।

 ব্রণর সমস্যা দূর করতে ধনেপাতা দিয়েই বানিয়ে নিতে পারেন ঘরোয়া ফেসপ্যাক।

ব্রণর সমস্যা দূর করতে ধনেপাতা দিয়েই বানিয়ে নিতে পারেন ঘরোয়া ফেসপ্যাক। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ১৯:১৫
Share: Save:

ত্বকের প্রকার যেমনই হোক, ব্রণ বা ঘন ঘন ফুসকুড়ির শিকার হতে হয় অনেককেই। গ্রীষ্মের সময়ে এই সমস্যা আরও বাড়ে। বাজারচলতি নামী-দামি ক্রিমের উপর ভরসা করলে ত্বকের ক্ষতি বই ভাল কিছুই হয় না। এই ক্রিমগুলিতে মেশানো থাকে উচ্চ মাত্রায় স্টেরয়েড ও নানা রাসায়নিক যা ত্বকের ক্ষতি করে দিতে পারে চিরতরে।

ব্রণর সমস্যা অত্যধিক বেড়ে গেলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ। এক এক জনের ত্বকের ধরন এক এক প্রকার। সেই অনুসারে চিকিৎসার ধরনও বদলায়। তবে কখনও কখনও কয়েকটা ব্রণ বা ফুসকুড়ি হলে, সে ঝঞ্ঝাট সামলাতে পারেন ঘরোয়া উপায়েই। আপনার হেঁশেলেই রয়েছে সমস্যার সমাধান।

রান্নার স্বাদ বাড়াতে ধনেপাতা তো হামেশাই ব্যবহার করেন। তবে রূপচর্চার ক্ষেত্রেও এই পাতা দারুণ উপকারী তা জানেন কি? ব্রণর সমস্যা দূর করতে ধনেপাতা দিয়েই বানিয়ে ফেলুন ঘরোয়া ফেসপ্যাক।

প্রতীকী ছবি।

কী ভাবে তৈরি করবেন?

টমেটো, বোটা সমেত ধনেপাতা আর গোলাপ জল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। ত্বকের প্রকৃতি তৈলাক্ত হলে এই মিশ্রণের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। তা ছাড়া এক চামচ মুলতানি মাটি মিশিয়ে নিলে মিশ্রণটি ত্বকের উপর আরও ভাল ভাবে বসবে।

কী ভাবে ব্যবহার করবেন?

ত্বক ভাল করে পরিষ্কার করে নিয়ে ফেসপ্যাকটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

এই গরমে ত্বকের জেল্লা হারিয়ে যায়, ট্যান পড়ে। টমেটো অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর, যা ত্বকের দাগছোপ দূর করতে সাহায্য করে। আর ব্রণর সমস্যা দূর করবে ধনেপাতা। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহার করলে ব্রণর দাগও দূর হবে। এই ফেসপ্যাক বলিরেখা দূর করতেও বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE