Advertisement
০৩ মে ২০২৪
Skin Care Tips

বেসন-লেবুর গুণে জেল্লা বাড়ে পাকিস্তানের কনেদের, বিয়ের আগে তা দিয়ে যত্ন নিন ত্বকের

ত্বকে নরম, কোমল ও জেল্লাদার করতে হবু কনেরা ব্যবহার করতে পারেন বিশেষ উবটান, যা মূলত পাকিস্তানের কনেরা বিয়ের আগে নিয়মিত ব্যবহার করেন। সেই উবটানের গুণ অনেক। ত্বকের বিভিন্ন সমস্যা থেকে রেহাই পেতে পারেন এই উবটান ব্যবহার করে।

How to make Pakistani bridal Ubtan for glowing skin.

পাকিস্তানি কনেদের জেল্লাদার ত্বকের রহস্য কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৮:২৬
Share: Save:

সামনেই বিয়ে? বিয়ের আগে সাঁলোয় গিয়ে হাজার হাজার টাকা খরচ করলেও ত্বকে ভিতর থেকে জেল্লা আনতে কিন্তু বাড়িতে পরিচর্যা করতেই হবে। তবে ত্বক জেল্লাদার করতে প্রস্তুতি শুরু করতে হবে মাস দু’-তিনেক আগে থেকে। ত্বক নরম, কোমল ও জেল্লাদার করতে হবু কনেরা ব্যবহার করতে পারেন বিশেষ উবটান, যা মূলত পাকিস্তানের কনেরা বিয়ের আগে নিয়মিত ব্যবহার করেন। সেই উবটানের গুণ অনেক। ত্বকের বিভিন্ন সমস্যা থেকে রেহাই পেতে পারেন এই উবটান ব্যবহার করে।

পাকিস্তানি কনে ও হবু বরদের বিয়ের আগে গায়ে হলুদ অনুষ্ঠানে এই বিশেষ উবটান ব্যবহার করা হয়। বলা হয়, এই উবটান লাগালেই নাকি যুগলের ত্বকে জেল্লা আসবে। বিয়ের আগে বড় অনুষ্ঠান করে বর-কনের গায়ে মাখানো হয় এই বিশেষ উবটান, ঠিক যেমন বাঙালিদের গায়ে হলুদের অনুষ্ঠান হয়।

কী ভাবে কাজে আসে উবটান?

নিয়মিত উবটান ব্যবহার করলে ত্বক পরিষ্কার হয়। এই উবটান লাগালে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। উবটানে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকে আর্দ্রতা ধরে রাখে। উবটন ব্যবহার করলে ব্রণর সমস্যা থেকে রেহাই মেলে, ত্বকে রক্ত চলাচল ভাল হয়, জেল্লা আসে, উন্মুক্ত রন্ধ্রের মুখগুলি বুজে আসে, ত্বকে বয়সের ছাপ আসে না।

How to make Pakistani bridal Ubtan for glowing skin.

নিয়মিত উবটান ব্যবহার করলে ত্বক পরিষ্কার হয়। ছবি: সংগৃহীত।

কী ভাবে বানাবেন?

একটি বাটিতে ২ চামচ বেসন, সমান্য হলুদ গুঁড়ো বেকিং সোডা, ১ চা চামচ কমলালেবুর খোসার গুঁড়ো, শুকনো গোলাপ পাতার গুঁড়ো, ১ চামচ দই ভাল করে মিশিয়ে নিন। প্রয়োজনে সুন্দর গন্ধের জন্য গোলাপ জল দিয়েও কাজ সারতে পারেন।

উবটান লাগিয়ে মিনিট ১৫-২০ রাখে দিন। তার পর ঠান্ডা জল দিয় মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত এক বার এই উবটান ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন বার ব্যবহার করলে আরও ভাল ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE