Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Benarasi

Benarasi Sarees: পুরনো বেনারসি শাড়ি ছিঁড়ে গিয়েছে? ভোল বদলে নতুন ভাবে ব্যবহার করুন

কী বানানো হবে বিয়ের বেনারসি দিয়ে, তা ভাবতে হবে কাপড়ের অবস্থা বুঝে। যদি বেশি পুরনো না হয়, তবে সেই সিল্কের পুরোটাই ব্যবহার করা যাবে।

দীপিকা পাড়ুকোনের এই শাড়িও ব্যবহার করা যায় নতুন ঢঙে।

দীপিকা পাড়ুকোনের এই শাড়িও ব্যবহার করা যায় নতুন ঢঙে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ২৩:৩৬
Share: Save:

বিয়ের বেনারসি পুরনো হয়ে গিয়েছে? বছর কয়েক আগের সেই শাড়ির নকশা এখন আর পছন্দ নয়? এমন তো হয়েই থাকে। কিন্তু পুরনো হলেও বেনারসি তো! ফেলে দিতে ইচ্ছা করে না।

বেনারসি পুরনো হলে গোটা কাপড়টা সব সময়ে ভাল থাকে না। কিছু কিছু অংশ বাদ দিয়ে কিন্তু নতুন রূপে ব্যবহার করা যায় সেই শাড়িই।

কী বানানো হবে বিয়ের বেনারসি দিয়ে, তা ভাবতে হবে কাপড়ের অবস্থা বুঝে। যদি বেশি দিনের পুরনো না হয়, তবে সেই সিল্কের পুরোটাই ব্যবহার করা যাবে। শাড়ির অবস্থা বুঝে করতে হবে পরিকল্পনা।

কয়েক ধরনের পোশাক খুব ভাল ভাবে বানিয়ে ফেলা যায় জড়ির কাজ করা সেই সিল্কের শাড়ি দিয়ে।

জ্যাকেট

জ্যাকেট বানাতে বেশ খানিকটা কাপড় প্রয়োজন। কম কাপড় থাকলে হাত কাটা, আর বেশি হলে লম্বা হাতার বেনারসি জ্যাকেট বানিয়ে নিতে পারেন। এক রঙা কুর্তার সঙ্গে পরলে সাজ হবে বেশ সুন্দর।

কয়েক ধরনের পোশাক খুব ভাল ভাবে বানিয়ে ফেলা যায় জড়ির কাজ করা এমন বেনারসি শাড়ি দিয়ে।

কয়েক ধরনের পোশাক খুব ভাল ভাবে বানিয়ে ফেলা যায় জড়ির কাজ করা এমন বেনারসি শাড়ি দিয়ে।

ওড়না

শাড়ি কেটে ওড়না বানানো একটুও কঠিন কাজ নয়। যদি টানা অনেকটা কাপড় না পাওয়া যায়, তবেও চিন্তা নেই। মাঝখান দিয়ে সেলাই করে পাড়টা বসিয়ে দেওয়া যাক না। তাতে ওড়নাটা দেখতেও হবে নতুন ধরনের। আবার শাড়িও ব্যবহার হবে ভাল ভাবে।

ক্রপ টপ

যদি শাড়ির বেশিটাই খারাপ হয়ে গিয়ে থাকে, তবু চিন্তার কিছু নেই। একটা ছোট্ট ক্রপ টপ তো হয়েই যাবে। বেনারসি ক্রপ টপ থাকলে নানা ভাবে তা ব্যবহার করা যায়। যে কোনও ধরনের সিল্ক কিংবা শিফনের শাড়ি পরে ফেলা যায় তা দিয়ে। আর স্কার্ট কিংবা পালাজোর সঙ্গেও সেটি ঘুরিয়ে ফিরিয়ে পরলে সাজে আসতে পারে নতুনত্ব।

এ সব গেল পোশাকের ভাবনা। এ ছাড়াও বেনারসি শাড়ি কেটে ঘর সাজানোর নানা উপকরণও বানিয়ে নেওয়া যায়। টেবিলের ঢাকা থেকে পর্দা— সবেতেই বেনারসির কিছুটা অংশ ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Benarasi Silk Sarees Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE