Advertisement
২০ এপ্রিল ২০২৪
Beauty

Monsoon Feet Care: বর্ষার জমা জল সংক্রমণের আতুঁরঘর! কী ভাবে নেবেন পায়ের বিশেষ যত্ন

বর্ষাকাল মানেই রাস্তাঘাট জলকাদাময়। সেই জমা জলের সঙ্গে পায়ের সংযোগ সবচেয়ে বেশি। এই মরসুমে পায়ের ত্বক সুরক্ষিত রাখবেন কী করে?

কাদা-মাটির সঙ্গে সবচেয়ে বেশি সংযোগ ঘটে শরীরের মধ্যে পায়ের।

কাদা-মাটির সঙ্গে সবচেয়ে বেশি সংযোগ ঘটে শরীরের মধ্যে পায়ের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২২ ১৮:৫২
Share: Save:

বর্ষাকাল মানেই অনিশ্চিত আবহাওয়া। কখনও এক নাগাড়ে বৃষ্টি। কখনও ঝিরঝিরে। আবার কখনও বৃষ্টির দেখা নেই। এতে ভ্যাপসা গরম এবং বাতাসে আর্দ্রতা আরও বেড়ে যায়। এই সময় ত্বকের নানা সমস্যা শুরু হয়। ফলে ত্বকের আলাদা করে যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। ত্বকের যত্ন নিলেও অনেক সময়ই অবহেলিত হয় পা। অথচ বর্ষার জমা জল, কাদা-মাটির সঙ্গে সবচেয়ে বেশি সংযোগ ঘটে শরীরের মধ্যে পায়ের। ছত্রাক, ব্যাক্টেরিয়া, সহজেই বাসা বাঁধতে পারে পায়ে। এর ফলে পায়ের বিভিন্ন ধরনের সংক্রমণের আশঙ্কা থেকে যায়। এই ধরনের সমস্যা এড়ানো খুব কঠিনও নয়। রইল তেমনই কিছু উপায়।

১) বাইরে থেকে ফিরেই পা মুছে নিন। পা যাতে বেশি ক্ষণ ভিজে না থাকে সে দিকে খেয়াল রাখুন। বাইরে থেকে এলে পা ভাল করে ধুয়ে মুছে নিন। রাস্তার কাদাজল এই মরসুমে যতটা সম্ভব এড়িয়ে চলুন।

২) ঢাকা জুতোর বদলে হাওয়াই চটি, স্যান্ডেল, বিশেষ করে গামবুট জাতীয় জুতো বর্ষার সময় ব্যবহার করুন। ভিজে জুতো একেবারেই পরবেন না।

৩) পায়ের নখ নিয়মিত কাটুন। সব ময়লা এসে জমা হয় নখেই। নখের ভিতর এবং আঙুলের ফাঁকে জমানো ময়লা থেকে অনেক সময় সংক্রমণ ঘটে।

৪) শুকনো পায়ে দিনে দু’বার, স্নানের আগে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ে কোনও ভাল অ্যান্টিফাঙ্গাল ময়শ্চারাইজার মেখে ঘুমান।

৫) পায়ে দুর্গন্ধ এড়ানোর জন্য সপ্তাহে দু’বার গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে তাতে পা ডুবিয়ে থাকুন কিছু ক্ষণ। তার পর শুকিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Feet Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE