Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nail Care

পার্লারে ম্যানিকিয়োর করাতে যাওয়ার সময় পান না? বাড়িতে কী ভাবে নেবেন নখের যত্ন

পার্লারে গিয়ে ম্যানিকিয়োর করার মতো অবকাশ অনেকের কাছেই নেই। আবার ম্যানিকিয়োর করতে গেলেও কিছু না কিছু ভুল হয়েই যাবে। ম্যানিকিয়োর না হয় না করালেন। যত্নের কিছু বিকল্প ব্যবস্থাও রয়েছে। সেগুলি করলে নখ ভাল থাকবে।

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২০:৩২
Share: Save:

বাড়ির হেঁশেলের কাজ থেকে শুরু করে অফিসে গিয়ে অহরহ টাইপ করা, সব কিছুতেই নখের উপর চাপ পড়ে। কিন্তু ব্যস্ততার কারণে নখের যত্ন নেওয়ার সময় পান না অনেক মহিলাই। নখ যত্নে রাখতে যে অনেক পরিশ্রমের প্রয়োজন, তা কিন্তু নয়। মাসে দু’বার ম্যানিকিয়োর করলেই হয়। পার্লারে গিয়ে ম্যানিকিয়োর করার মতো অবকাশ অনেকের কাছেই নেই। আবার ম্যানিকিয়োর করতে গেলেও কিছু না কিছু ভুল হয়েই যাবে। ম্যানিকিয়োর না হয় না করালেন। বিকল্প কিছু যত্ন রয়েছে। সেগুলি করলে নখ ভাল থাকবে।

সঠিক আকারে নখ কাটুন

নখের আকার এবড়োখেবড়ো থাকলে ভাল দেখায় না। তাই নখ কাটার সময় সতর্ক থাকুন। আকৃতি যেন ঠিক থাকে। যত্ন নেওয়ার সময় না থাকলে নখ খুব বেশি বড় হতে দেবেন না।

নখের কিউটিক্যালস

যেন ভাল থাকেনখের কিউটিক্যালস ভাল রাখতে ময়েশ্চারাইজারের ব্যবহার অত্যন্ত জরুরি। কিউটিক্যালসগুলি আর্দ্রতা হারালে নখ ভিতর শুকিয়ে যেতে পারে। তাই দিনে অন্তত দু’বার আঙুলে ময়েশ্চারাইজিং ক্রিম মেখে নিন।

ঘরের কাজ করার সময় গ্লাভস পরুন

সব্জি কাটা হোক বা অন্য কোনও ঘরোয়া কাজ করার সময় গ্লাভস পরে নেওয়া ভাল। অনেক সময় কাজ করতে গিয়ে অসাবধানতাবশত নখ ভেঙে যায়। হাতে একটা গ্লাভস পরে নিলে আর সমস্যা হওয়ার কথা নয়।

বেশি নেলপলিশ ব্যবহার করবেন না

নেলপলিশ হাতের সৌন্দর্য বাড়িয়ে তোলে। কিন্তু প্রয়োজনের অতিরিক্ত নেলপলিশ ব্যবহার না করাই ভাল। নেলপলিশে অনেক সময় রাসায়নিক উপাদান থাকে। নখের সংস্পর্শে এসে নখ পাতলা এবং ভঙ্গুর করে তোলে। নেলপলিশ পরার সময় বেশি প্রলেপ দেওয়াও ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Nail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE