Advertisement
০৩ মার্চ ২০২৪
Skincare

শীতকালে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়? যত্ন নিতে কী করবেন, কী করবেন না

শুষ্ক ত্বকের যত্নে বহু প্রসাধনী ব্যবহার করেও ফল হচ্ছে না। ভিতর থেকে আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি খেয়াল রাখা দরকার বাইরে থেকে কী কী ব্যবহার করছেন, সে বিষয়ে।

মুখ ধোয়ার ক্ষেত্রে গরম জল ব্যবহার করা থেকে বিরত থাকুন।

মুখ ধোয়ার ক্ষেত্রে গরম জল ব্যবহার করা থেকে বিরত থাকুন। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৯:৫৭
Share: Save:

শীত আসতে আর বেশি দেরি নেই। ঠান্ডা পড়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় ত্বকের নানা রকম সমস্যা। তাই কোল্ড ক্রিম, ময়েশ্চারাইজার মাখতে শুরু করে দিয়েছেন অনেকেই। কিন্তু জানেন কি, শীত পড়ার অনেক আগে থেকেই শুষ্ক ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হয়?

বিশেষজ্ঞদের মতে, গরমকালে ঘাম হওয়ার দরুন অনেকেই ত্বকে জলের ঘাটতি টের পান না। কিন্তু আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকেরও পরিবর্তন হতে থাকে। বিশেষ করে স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে এই সমস্যা প্রবল আকারে দেখা দেয়। শুধু ময়েশ্চারাইজার মাখা কিন্তু এর সমাধান নয়। তা হলে কী উপায়?

যে কোনও ময়েশ্চারাইজার নয়, শুধুমাত্র সেরামাইড এবং জোজোবা অয়েল দেওয়া ময়েশ্চারাইজারই ব্যবহার করতে হবে। যত বার মুখ ধোবেন, তত বারই মুখে ময়েশ্চারাইজার মাখতে হবে। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য হাইলোরনিক অ্যাসিড এবং ল্যাকটিক অ্যাসিডযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ফোম বেসড্ ফেসওয়াস

শীতের সময় যে কোনও ফোম বেসড্‌ বা ফেনাযুক্ত ফেসওয়াস ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। বদলে ক্রিম বেসড্‌ ক্লিনজার ব্যবহার করতে পারেন। মুখ পরিষ্কার করার সঙ্গে সঙ্গে ত্বকের আর্দ্রতা ধরে রাখে এটি।

স্নানের সুগন্ধী থেকেও বিপদ ঘটে।

স্নানের সুগন্ধী থেকেও বিপদ ঘটে। ছবি- সংগৃহীত

গরম জলে মুখ ধোয়া থেকে বিরত থাকুন

শীতকালে স্নান করতে গেলেই গরম জলের প্রয়োজন হয়। কিন্তু মুখ ধোয়ার ক্ষেত্রে বার বার গরম জল ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

স্নানের সামগ্রী

ইদানীং স্নানের জন্য নানা রকম সুগন্ধীযুক্ত সামগ্রী ব্যবহার করেন অনেকে। কিন্তু ব্যবহারের আগে দেখে নেওয়া উচিত, সেই সব সামগ্রীতে কোনও রাসায়নিক ব্যবহার করা হয়েছে কি না। কারণ, এই ধরনের সামগ্রী ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE