Advertisement
০১ মে ২০২৪
Face Pack for Skin Tightening

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুখের টানটান ভাব হারিয়ে যাচ্ছে? ঘরেই কী দিয়ে যত্ন নেবেন?

বয়স বাড়ার ছাপ মুখে ফুটে ওঠার আগেই যত্ন নেওয়া শুরু করতে হয়। কিন্তু মুখের টান টান ভাব বজায় রাখতে বয়স ধরে রাখার ক্রিমের উপর ভরসা করবেন নাকি ঘরোয়া উপায় বেছে নেবেন?

বয়স যেন ধরা না পড়ে।

বয়স যেন ধরা না পড়ে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ০৯:৪১
Share: Save:

কোনও সুন্দর জিনিসই চিরকাল সুন্দর থাকে না। সময়ের সঙ্গে সঙ্গে তার ক্ষয় হওয়া স্বাভাবিক। তবে এ কথা সত্যি যে, বয়সের লক্ষণ মুখে ফুটে উঠলেও চর্চার মাধ্যমে তার গতি কিছুটা শ্লথ করা সম্ভব। কিন্তু ত্বকের তারুণ্য ধরে রাখার জন্য বাজারে যে সব ক্রিম পাওয়া যায়, তা রাসায়নিক নির্ভর। সাময়িক উপকার মিললেও, ক্ষতির পরিমাণও কম নয়। তাই ঘরোয়া উপায় অবলম্বন করাই ভাল।

মুখের টানটান ভাব ধরে রাখতে কোন কোন ঘরোয়া প্যাক ব্যবহার করবেন?

১) কলার প্যাক

মুখে বয়সের ছাপ পড়ার আগে থেকেই তা প্রতিরোধ করতে শুরু করুন। একটি পাকা কলা চটকে মেখে নিন। তার মধ্যে মিশিয়ে নিন এক চামচ মধু এবং এক চামচ অলিভ অয়েল। এই মিশ্রণটি মিনিট পনেরো মুখে মেখে রেখে দিন। তার পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

২) ডিম

ডিমের সাদা অংশের সঙ্গে এক চামচ দই এবং আধ চামচ চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মেখে রাখুন কিছু ক্ষণ। শুকিয়ে গেলে তুলে ফেলুন।

৩) ওটমিল

মিক্সিতে ওটস গুঁড়ো করে নিন। গুঁড়ো করা ওটসের মধ্যে এক চামচ বেসন, এক চা চামচ মধু গোলাপ জল দিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মেখে রাখুন ১৫ মিনিট।

ডিমের সাদা অংশটি মুখের টান টান ভাব বজায় রাখেতে সাহায্য করে।

ডিমের সাদা অংশটি মুখের টান টান ভাব বজায় রাখেতে সাহায্য করে। ছবি- সংগৃহীত

৪) ক্যাস্টর অয়েল

এক চামচ ক্যাস্টর অয়েলের মধ্যে চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। ২০ মিনিট মুখে মেখে রাখুন। সপ্তাহে দু’দিন এই মিশ্রণ মুখে ব্যবহার করুন।

৫) মূলতানি মাটি

গরুর দুধ ফোটানোর আগে খানিকটা তুলে রাখুন। এর মধ্যে মিশিয়ে নিন মূলতানি মাটি। এ বার এই মিশ্রণটি মুখে মেখে রাখুন কিছু ক্ষণ। কিন্তু শুকোতে দেবেন না। হালকা গরম জলে ধুয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Pack Skin Tightening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE