Advertisement
১১ মে ২০২৪
Dark Circles

রাত জেগে চোখের তলায় কালি পড়েছে? দূর করতে ভরসা রাখুন আয়ুর্বেদে

ইদানীং রাত জেগে সিনেমা দেখতে গিয়ে চোখের তলায় যেন কালসিটে পড়ে গিয়েছে। বিভিন্ন সংস্থার ‘আন্ডারআই ক্রিম’ কিন্তু রাসায়নিক নির্ভর। আয়ুর্বেদে কি এই সমস্যার কোনও সমাধান মিলবে?

চোখের কালিমা দূর করতে কী কী করবেন?

চোখের কালিমা দূর করতে কী কী করবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৮:৩১
Share: Save:

ত্বকের যত্নে প্রতি দিন নানা রকম প্রসাধনী ব্যবহার করলেও চোখের তলার কালি তুলতে যে আলাদা করে কিছু মাখতে হয়, এই ধারণা আমাদের কিছু দিন আগে পর্যন্তও ছিল না। কিন্তু জীবন যত গতিময় হয়েছে, সমস্যাও তত বেড়েছে। চোখের তলার কালি এর মধ্যে অন্যতম। শারীরিক কোনও জটিলতা ছাড়াও, সারা ক্ষণ ফোনের বা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা, কাজের এবং মনের চাপ, এ সবই চোখের তলায় কালচে দাগ পড়ার কারণ হতে পারে। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে অনেকেই ‘আন্ডারআই ক্রিম’ মাখতে বলেন। কিন্তু তার প্রভাব সুদূরপ্রসারী কিনা সে নিয়ে সন্দেহ আছে। তবে আয়ুর্বেদে এর সমাধান আছে।

আয়ুর্বেদে কোন কোন উপাদান চোখের তলার কালি দূর করতে পারে?

১) আলু

আলু কুরিয়ে নিয়ে, ছেঁকে নিয়ে রস বার করে নিন। ওই রসে তুলো ভিজিয়ে চোখে দিয়ে রাখুন কিছু ক্ষণ। চোখের তলার কালো দাগ দূর করতে এই টোটকা অব্যর্থ।

২) অ্যালো ভেরা

অ্যালো ভেরায় আছে অ্যালোসিন নামক একটি যৌগ, যা কালো ছোপ দূর করতে সাহায্য করে। এ ছাড়াও আর্দ্রতার অভাবে, অনেকেরই চোখের তলার চামড়া কুঁচকে যায়। অ্যালো ভেরা ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে।

৩) কাঠবাদামের তেল

ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, ফসফরাস, কপার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট-এ ভরপুর কাঠবাদামের তেল চোখের তলার কালচে ভাব দূর করতে সাহায্য করে। এই তেল নিয়মিত মাখলে রক্ত চলাচল ভাল হয়। চোখ এবং চোখের চার পাশের ত্বক খুবই স্পর্শকাতর, খুব হালকা ভাবে, আঙুলের ডগার সাহায্যে মাসাজ করাই ভাল।

কাঠবাদামের তেল চোখের তলার কালচে ভাব দূর করতে সাহায্য করে।

কাঠবাদামের তেল চোখের তলার কালচে ভাব দূর করতে সাহায্য করে। ছবি- সংগৃহীত

৪) কেশর

ঠান্ডা দুধে অল্প কেশর ভিজিয়ে রাখুন। দুধের রং হালকা হলুদ হয়ে এলে, ওর মধ্যে তুলো ভিজিয়ে নিন। শুতে যাওয়ার আগে চোখের মধ্যে ওই তুলো দিয়ে রাখুন। কিছু দিন পর খেয়াল করবেন চোখের তলার কালচে ভাব কাটতে শুরু করেছে।

৫) গ্রিন টি ব্যাগ

চা তৈরি করার পর, টি ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে দিন। চোখের নীচের ফোলাভাব, কালো দাগ বা ক্লান্তি দূর করতে বিশেষ ভাবে কার্যকর ফেনোলিক নামক যৌগের প্রধান উৎস গ্রিন টি। চোখের তলার কালি এবং ক্লান্তি দুই-ই কাটবে টি ব্যাগ চোখের তলায় রাখলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dark Circles Eye Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE