Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Salt Alternatives

নুনের বিকল্প কিছু হতে পারে? নুনের পরিবর্তে খাবারে কী ব্যবহার করলে স্বাদ বজায় থাকবে?

নুন বেশি খেলে শরীরে নানা রকম সমস্যা হয় এ কথা সকলেই জানেন। কিন্তু খাবারে নুন না দিলে, তা তো মুখেই তোলা যাবে না। তা হলে নুনের বিকল্প কী হতে পারে?

নুন ছাডা়ও রান্নার গুণ গাইবে অতিথিরা।

নুন ছাডা়ও রান্নার গুণ গাইবে অতিথিরা। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১১:২৯
Share: Save:

নুন ছাড়া নাকি রান্নার গুণ গাওয়া যায় না। আর কোনও খাবারে নুন যদি কম হয়, সেই খাবার তো মুখেই তোলা যায় না। যদিও কোন খাবারে কেমন নুন হবে, তা অনেকটাই নির্ভর করে রাঁধুনির আন্দাজের উপর। তাই অনেকেই পাতে নুন নিয়েই খেতে বসেন। কিন্তু দীর্ঘ দিন ধরে এই নুনই নাকি উচ্চ রক্তচাপের কারণ হয়ে দাঁড়িয়েছে।

চিকিৎসকরা বলছেন, শুধু উচ্চ রক্তচাপই নয়, অতিরিক্ত সোডিয়াম হৃদ‌্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। এ ছাড়া কিডনি ভাল রাখার জন্যও খাবারে নুনের পরিমাণে লাগাম রাখতে বলেন পুষ্টিবিদরাও।

লেবুর রস এবং খোসায় থাকা সাইট্রিক অ্যাসিড, খাবারে সোডিয়ামের ভারসাম্য বজায় রাখে।

লেবুর রস এবং খোসায় থাকা সাইট্রিক অ্যাসিড, খাবারে সোডিয়ামের ভারসাম্য বজায় রাখে। ছবি- সংগৃহীত

১) লেবুর খোসা এবং লেবুর রস

খাবারে নুনের মাত্রা বেশি হয়ে গেলে অনেক সময় লেবুর রস দেওয়া হয়। লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড, খাবারে সোডিয়ামের ভারসাম্য বজায় রাখে।

২) রসুন

রসুনের তীব্র গন্ধের জন্য অনেকেই হয়তো রসুন খেতে পছন্দ করেন না। কিন্তু রান্নায় নুন কম দিয়ে রসুন ব্যবহার করলে খাবারের স্বাদ ও গুণ দুই-ই বজায় থাকে।

নুনের খুব ভাল বিকল্প হতে পারে এই আমচুর।

নুনের খুব ভাল বিকল্প হতে পারে এই আমচুর। ছবি- সংগৃহীত

৩) গোলমরিচ গুঁড়ো

বাঙালি থেকে চিনা কম-বেশি প্রায় সব খাবারেই গোলমরিচের গুঁড়ো ব্যবহার করা হয়। গোলমরিচের ঝাঁজ অনেক খাবারের স্বাদই বাড়িয়ে তোলে। খাবারে নুন কম থাকলে, গোলমরিচ গুঁড়ো তার অভাব বুঝতে দেয় না।

৪) ডিল

সেলেরি গোত্রের গুল্ম জাতীয় একটি ভেষজ হল ডিল। খানিকটা লেবুর গন্ধযুক্ত, মিষ্টি-কষা স্বাদের এই ভেষজ নুনের পরিবর্তে ব্যবহার করা যেতেই পারে।

৫) আমচুর

সাধারণত খাবারের স্বাদ বাড়িয়ে তোলার জন্য অনেকেই রান্নায় আমচুর ব্যবহার করা হয়। স্যুপ, আচার, চাটনি, এমন অনেক খাবারের স্বাদ এবং গন্ধ বাড়িয়ে তোলে এই মশলা। পুষ্টিবিদদের মতে, নুনের খুব ভাল বিকল্প হতে পারে এই আমচুর। রান্নায় নুনের বদলে আমচুর দিলে নুনের অভাব একেবারেই বোঝা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Substitute
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE