Advertisement
৩০ এপ্রিল ২০২৪
curry leaves

ঘন চুল পেতে আর চুল ছিঁড়তে হবে না, কারি পাতার ৩ টোটকায় পাতলা থেকে ঘন হবে বেণী

হাজার চেষ্টা করেও কিছুতেই ঘন হচ্ছে না চুল? হাতের কাছেই রয়েছে সমাধান। কারি পাতা। অতিপরিচিত কারি পাতা যথাযথ উপায়ে ব্যবহার করলেই ঘন হয়ে উঠতে পারে চুল। রইল ৩টি কৌশল।

অতিপরিচিত কারি পাতা যথাযথ উপায়ে ব্যবহার করলেই ঘন হয়ে উঠতে পারে চুল।

অতিপরিচিত কারি পাতা যথাযথ উপায়ে ব্যবহার করলেই ঘন হয়ে উঠতে পারে চুল। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৯:৫৪
Share: Save:

ক্রমশ পাতলা হচ্ছে চুল, বেরিয়ে পড়ছে টাক। কিংবা বিনুনি করলে তা এতই সরু হচ্ছে যে, ইচ্ছা থাকলেও করা যাচ্ছে না। চুল ঘন না হওয়ায় এমন বিড়ম্বনায় পড়েছেন অনেকেই। হাজার চেষ্টা করেও কিছুতেই ঘন হচ্ছে না চুল। অথচ বিশেষজ্ঞরা বলছেন, হাতের কাছেই রয়েছে সমাধান। কারি পাতা। অতিপরিচিত কারি পাতা যথাযথ উপায়ে ব্যবহার করলেই ঘন হয়ে উঠতে পারে চুল।

১। টক দইয়ের সঙ্গে: একমুঠো কারিপাতা ব্লেন্ডারে নিয়ে ভাল করে পেস্ট তৈরি করুন। এক টেবিল চামচ কারিপাতার পেস্ট আগের থেকে ফেটিয়ে রাখা টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন যাতে দু’টি উপাদানের ঘনত্ব একই হয়। মাথায় ভাল করে মেখে নিন এই মিশ্রণ। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। টক দই মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং খুশকি ও মৃত কোষ উৎখাত করতে সাহায্য করে।

২। আমলকি ও মেথির সঙ্গে: এই মিশ্রণটি বানাতে, আধ কাপ কারি পাতা আর আধ কাপ মেথি পাতা ও ১টি গোটা আমলকির রস একসঙ্গে ব্লেন্ডারে ঘুরিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করে নিন। মাথার ত্বকে মিশ্রণটি মেখে নিয়ে আধ ঘণ্টা পর ঈষদুষ্ণ গরমজলে ধুয়ে নিন মাথা। কারি পাতা থাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি। এই ভিটামিন চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আর আমলকি ও মেথি বাড়ায় চুলের ঘনত্ব।

কারি পাতার গুণে ঢেকে যাবে টাক

কারি পাতার গুণে ঢেকে যাবে টাক —ফাইল চিত্র

৩। পেঁয়াজের সঙ্গে: চুল পড়া আটকাতে পেঁয়াজ ও কারি পাতার মিশ্রণের জুড়ি মেলা ভার। এই মিশ্রণটি চুলে পাক ধরা আটকাতেও বেশ উপযোগী। ১৫-২০টি কারি পাতা একটি ব্লেন্ডারে ঘুরিয়ে নিয়ে ভাল করে পেস্ট তৈরি করে নিন। পেস্টে দিয়ে দিন একটি গোটা পেঁয়াজের রস। ভাল করে মিশিয়ে চুল ও মাথায় মেখে নিন। এক ঘণ্টা রেখে ভাল করে শ্যাম্পু করে নিন। মনে রাখবেন, এই মিশ্রণটি ব্যবহারের পর ভাল করে শ্যাম্পু দিয়ে মাথা না ধুলে চুল থেকে পেঁয়াজের গন্ধ বার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

curry leaves Hair Care Tips Hair Care Treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE