Advertisement
০৮ মে ২০২৪
Vitamin E capsule

Hare care tips: চুলের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন ভিটামিন ই ক্যাপসুল

চুল পড়া, খুসকি কিংবা পাকা চুলের সমস্যা— ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করলেই মিলবে সুফল। কী ভাবে এই ভিটামিন ই ক্যাপসুল চুলের উপর প্রয়োগ করবেন ভাবছেন?

দূষণের জেরে চুল রুক্ষ হয়ে যায়, জেল্লা হারিয়ে যায়, চুল পড়ার সমস্যাও বাড়ে।

দূষণের জেরে চুল রুক্ষ হয়ে যায়, জেল্লা হারিয়ে যায়, চুল পড়ার সমস্যাও বাড়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ১৯:৩৬
Share: Save:

দিনভর প্রখর তাপদাহ, ধুলোয় ঘোরাঘুরি করার পর ত্বকের যেমন যত্ন প্রয়োজন, তেমনই পরিচর্যা চাই চুলেরও। দূষণের জেরে চুল রুক্ষ হয়ে যায়, জেল্লা হারিয়ে যায়, চুল পড়ার সমস্যাও বাড়ে। বার বার পার্লারে গিয়ে চুলের পরিচর্যা করাও সম্ভব নয়। তাই বাড়িতেই নিতে হবে চুলের যত্ন। ভিটামিন ই ক্যাপসুলেই হতে পারে চুলের নানা সমস্যার সমাধান। চুল পড়া, খুসকি কিংবা পাকা চুলের সমস্যা— ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করলেই মিলবে সুফল। কী ভাবে এই ভিটামিন ই ক্যাপসুল চুলের উপর প্রয়োগ করবেন ভাবছেন? রইল হদিশ।

১) ভিটামিন ই ক্যাপসুল ও অ্যালো ভেরা জেল: একটি পাত্রে সাত-আটটা ভিটামিন ই ক্যাপসুল কেটে তার থেকে তেল বার করে নিন। সেই তেলের সঙ্গে দু’ টেবিল চামচ অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি চুল ও মাথার তালুতে লাগান। কিছু ক্ষণ আপনার আঙুল দিয়ে আলতো ভাবে মালিশ করুন। মাস্কটি ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন এবং তার পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দু’বার ব্যবহার করা যেতে পারে প্যাকটি। চুলের গোড়া মজবুত হবে। চুল পড়ার সমস্যা কমবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ভিটামিন ই ক্যাপসুল, ডিম এবং বাদাম তেল: একটি ডিম ভেঙে একটি পাত্রে রাখুন। চারটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বার করে ডিমের সঙ্গে মিশিয়ে নিন। এক চা চামচ বাদাম তেল নিয়ে মিশ্রণটির সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। মাথার ত্বক থেকে শুরু করে সারা চুলে এই মাস্কটি লাগান। এক ঘণ্টা রেখে দিন। এর পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দু’বার এটি ব্যবহার করতে পারেন।

৩) ভিটামিন ই ক্যাপসুল, দই এবং মধু: একটি পাত্রে অর্ধেক কাপ দই ও দু’ চামচ মধু নিয়ে নিন। চারটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বার করে দইয়ের মিশ্রণের সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে চুলে লাগান। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’দিন এটি ব্যবহার করলে খুশকির সমস্যা দূর হবে। চুলের জেল্লাও ফিরে পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin E capsule Hair Care Tips Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE