Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Skin care

একগাদা প্রসাধনীর দরকার নেই, ঠিক মতো মুখ ধুলেই কোমল হবে শীতের শুষ্ক ত্বক, কী ভাবে?

শীতে ত্বক ভাল রাখতে অতিরিক্ত রূপটানের চেয়ে অনেক সহজ একটি উপায় হল সারা দিনে অন্তত পক্ষে চার থেকে পাঁচ বার মুখ ধোয়া।

রাতে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে মুখ ধুয়ে নেওয়া দরকার।

রাতে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে মুখ ধুয়ে নেওয়া দরকার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১২:০৭
Share: Save:

ভারতে শীতকাল শুষ্ক। তাই ঠান্ডায় ত্বক শুষ্ক ও খসখসে হয়ে যায়। ফলে এই সময় ত্বকের যত্নে বাড়তি নজর প্রয়োজন। অনেকেই শীতের রুক্ষতাকে আড়াল করতে অতিরিক্ত রূপটানের সাহায্য নেন। কিন্তু সব সময় সেই পদ্ধতি কার্যকর না-ও হতে পারে। বরং তার চেয়ে অনেক সহজ একটি উপায় হল, সারা দিনে অন্ততপক্ষে চার থেকে পাঁচ বার মুখ ধোয়া। বিশেষ করে রাতে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে মুখ ধুয়ে নেওয়া দরকার। তা ছাড়া শরীরচর্চার শেষে, রূপটান তোলার পর, বাইরে ধুলোবালি মেখে ফিরলে, রান্নাবান্না করার পরে ত্বক পরিষ্কার করতে প্রথমেই বারকয়েক মুখে জলের ঝাপটা দেওয়া চাই-ই চাই।

মুখের আগে হাত

বাইরে থেকে ফিরে মুখ ধোয়া খুবই জরুরি। তবে অনেক সময় দেখা যায়, বাইরে থাকাকালীন কিংবা অফিসের বাথরুমে হাতে জল নিয়ে মুখে জলের ঝাপটা দিয়ে নেন অনেকে। এ ক্ষেত্রে কিন্তু মাথায় রাখতে হবে, মুখ ধোয়ার আগে হাত ধুয়ে নেওয়াটাও জরুরি। কারণ হাতে থাকা জীবাণু ত্বকের ক্ষতি করতে পারে।

কেমন জলে মুখ ধোবেন

শীতে ঠান্ডা জল বার বার স্পর্শ করতে কষ্ট হয়। কাজেই কিছুটা গরম জল মিশিয়ে ঈষদুষ্ণ জল দিতে পারেন চোখে মুখে। বিশেষ করে রূপটান মুছতে সবার আগে ক্লিনজ়ার ব্যবহার করুন। রূপটান উঠে গেলে তার পর মুখে ঠান্ডা জলের ঝাপটা দিন।

সকালে উঠে প্রথমেই ভাল করে মুখ ধুয়ে নেওয়া প্রয়োজন।

সকালে উঠে প্রথমেই ভাল করে মুখ ধুয়ে নেওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত

মুখ ধোয়ার সময়

ত্বক যদি শুষ্ক হয়, সে ক্ষেত্রে ফেসওয়াশের পরিবর্তে ক্লিনজ়ার, ফেশিয়াল অয়েল, মাইসেলার ক্লেনজ়িং ওয়াটার ইত্যাদি ব্যবহার করতে পারেন। শীতের রাতে অনেকেই মুখে ক্রিম মেখে ঘুমোতে যান। তাই সকালে উঠে প্রথমেই ভাল করে মুখ ধুয়ে নেওয়া প্রয়োজন। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা জলীয় কোনও ফেসওয়াশ ব্যবহার করুন।

রূপটান তোলার ক্ষেত্রে

রূপটান তোলার জন্য বিভিন্ন ক্লেনজ়িং ব্যবহার করার চল রয়েছে। যারা বাজারচলতি প্রসাধনী ব্যবহার করতে চান না, তাঁরা ব্যবহার করতে পারেন নারকেল তেল। মুখ মোছার জন্য টিস্যু ব্যবহার না করে বরং ফেস পাফ ব্যবহার করতে পারেন। তবে ফেস মাস্ক ব্যবহার করার পর আর আলাদা করে মুখ ধোয়ার প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Winter care Face
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE