Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Drug Addict

নিজে থাকেন ফুটপাথে, ওদিকে বাড়ি ভাড়া দিয়ে মাসে আয় লাখ টাকার বেশি, কোটিপতি ভিখারির রহস্য

ধনসম্পদ থাকা সত্ত্বেও নিজে থাকেন ফুটপাথে, নিয়মিত ভিক্ষাও করেন। এমনই এক কোটিপতি ভিক্ষুকের সন্ধান মিলল লন্ডনের রাস্তায়। ‘দ্য ট্যাবু রুম’ তথ্যচিত্রে উঠে এসেছে বিষয়টি।

কোটিপতি ভিক্ষুকের সন্ধান মিলল লন্ডনের রাস্তায়।

কোটিপতি ভিক্ষুকের সন্ধান মিলল লন্ডনের রাস্তায়। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১১:৫৯
Share: Save:

কোটি কোটি টাকার সম্পত্তির মালিক। রয়েছে নিজের বাড়িও। অথচ সেখানে নিজে থাকেন না। ভাড়া দেন। সেই ভাড়া মাসে লাখ টাকার বেশি। এমন ধনসম্পদ থাকা সত্ত্বেও নিজে থাকেন ফুটপাথে, নিয়মিত ভিক্ষাও করেন। এমনই এক কোটিপতি ভিক্ষুকের সন্ধান মিলল লন্ডনের রাস্তায়। ‘দ্য ট্যাবু রুম’ বলে একটি সংস্থার তৈরি তথ্যচিত্রে উঠে এসেছে বিষয়টি। কোটিপতি ওই ফুটপাথ নিবাসী ব্যক্তির নাম ডম।

তথ্যচিত্রে উঠে এসেছে, ডমের পৈতৃকবাড়িটির বাজারদর ৫ কোটি টাকারও বেশি। তবু কেন সেই বাড়িতে থাকেন না তিনি? ডম নিজের মুখেই জানিয়েছেন, এর কারণ তাঁর মাদকাসক্তি। ১৩ বছর বয়সে প্রথম বার গাঁজা টানেন তিনি। সেই থেকে শুরু। ক্রমেই আরও বিভিন্ন ধরনের মাদকের প্রতি আসক্তি তৈরি হয়। ১৭-১৮ বছর বয়স থেকে হেরোইন নেওয়া শুরু করেন। মাঝে বছর সাতেক নেশামুক্তির চেষ্টা করেও লাভ হয়নি। এখনও নিয়মিত মাদক নিতে হয় তাঁকে। আর তার জন্য দরকার টাকা। কিন্তু কাজ করে টাকা আয় করা কঠিন তাঁর পক্ষে। তাই নিজের বাড়ি ভাড়া দেওয়ার সিদ্ধান্ত। ডমের দাবি, মাসে প্রায় ১ লক্ষ সাতাশ হাজার টাকা ভাড়া পান তিনি। কিন্তু তার পুরোটাই চলে যায় মাদকের পিছনে।

ডম নিজের মুখেই জানিয়েছেন, ১৩ বছর বয়সে প্রথম বার গাঁজা টানেন তিনি।

ডম নিজের মুখেই জানিয়েছেন, ১৩ বছর বয়সে প্রথম বার গাঁজা টানেন তিনি। ছবি: ইউটিউব

বাকি খরচ চালানোর জন্য রোজ ভিক্ষা করেন ডম। তাতে আয় হয় প্রায় পঁচিশ-তিরিশ হাজার টাকা। তাতেই চলে পেট। তবে এই ভাবে জীবনযাপন করা যে সত্যিই কঠিন, তা স্বীকার করে নিয়েছেন ডম। স্বাভাবিক জীবনে ফিরতে চান বলেও দাবি করেছেন তিনি। কিন্তু আত্মীয়-পরিজনরা আর তার সঙ্গে কোনও যোগাযোগ রাখেন না। এমনকি, কোনও বন্ধুও নেই তাঁর। স্বাভাবিক জীবনে ফিরতে মাদক ছেড়ে দেবেন বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE