Advertisement
২৫ এপ্রিল ২০২৪
dandruff

Dandruff: পরিবারের কারও খুশকি থাকলে আপনারও কি হতে পারে? খুশকি কি সত্যিই ছোঁয়াচে

অনেকেই ভাবেন, এক জনের মাথা থেকে অন্য ব্যক্তির চুলে ছড়িয়ে পড়তে পারে খুশকি। কিন্তু এই ধারণা কি আদৌ সত্যি?

কী বলছে বিজ্ঞান?

কী বলছে বিজ্ঞান? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১৫:৪১
Share: Save:

খুশকি নিয়ে মানুষের বিড়ম্বনার অন্ত নেই। অতিরিক্ত খুশকির সমস্যায় চুল যেমন ময়লা দেখায় তেমনই, এই সমস্যা মাঝেমাঝে এতই বেড়ে যায় যে খুশকির সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা গাঢ় রঙের পোশাক পরতেও দ্বিধা বোধ করেন। অনেকেই ভাবেন, এক জনের মাথা থেকে অন্য ব্যক্তির চুলে ছড়িয়ে পড়তে পারে খুশকি। কিন্তু এই ধারণা কি আদৌ সত্যি? কী বলছে বিজ্ঞান?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

খুশকিকে বিজ্ঞানের ভাষায় বলে সেবরিক ডার্মাটাইটিস। বিশেষজ্ঞদের মতে, মাথার ত্বক শুষ্ক হয়ে গেলে ত্বকের উপরের স্তরের চামড়া শুকিয়ে যায়। এই শুষ্ক ত্বক যখন ছোট ছোট খোসার মতো উঠে আসতে থাকে তখন তাকে বলে খুশকি।

তবে বিশেষজ্ঞরা কিন্তু সাফ জানাচ্ছেন, মোটেই সংক্রামক নয় খুশকি। এক জনের মাথা থেকে অন্য ব্যক্তির মাথায় খুশকি ছড়িয়ে পড়তে পারে না। তবে কোনও কোনও সময় নির্দিষ্ট কিছু ছত্রাক ও জীবাণুর আক্রমণ বাড়িয়ে দিতে পারে খুশকির সমস্যা। এই ধরনের জীবাণুগুলি খুশকির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।

খুশকি কোথায় হয়

অনেকেই ভাবেন শুধু চুলেই খুশকি হয়। কিন্তু খুশকি চোখের পাতায়, ভ্রুতে, গোঁফে বা দাড়িতেও হতে পারে। অল্প খুশকি হলে নানা ঘরোয়া টোটকায় তার সমাধান হতে পারে। কিন্তু খুব বেশি খুশকির সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে ওষুধ নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dandruff Hair care Contagious
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE