Advertisement
০২ মে ২০২৪
Skincare

সাবান দিয়ে মুখ ধোয়া কি সত্যিই ত্বকের জন্য ক্ষতিকর? নাকি মাঝেমধ্যে ব্যবহার করাই যায়?

স্নানের সময়ে একেবারে মাথা থেকে পা পর্যন্ত সাবান দিয়ে ধুয়ে নেওয়া অভ্যাস? কিন্তু মুখে সাবান দেওয়া কি ঠিক?

সাবান কেন ক্ষতি করে?

সাবান কেন ক্ষতি করে? ছবি- সংগৃহীত

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১৯:৩৯
Share: Save:

কাজ থেকে বাড়ি ফিরে বা কাজে যাওয়ার আগে তাড়াহু়ড়ো করে হাতের সামনে রাখা সাবানই মুখে ঘষে নিয়ে বেরিয়ে পড়লেন। সাধারণ মধ্যবিত্ত বাড়িতে এমন ঘটনা তো হয়েই থাকে। কিন্তু সাবান মাখার ফলে ত্বকের যে ক্ষতি হয়, সে সম্পর্কে মানুষের ধারণা নেই বললেই চলে। ত্বকের চিকিৎসকদের মতে, রোজ সাবান মাখলে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়। ফলে ত্বক খসখসে হয়ে যাওয়াই স্বাভাবিক। এই শীতে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার পরিমাণ আরও বেড়ে যায়।

সাবান, ত্বকের পিএইচের ভারসাম্য নষ্ট করে। স্বাভাবিক ভাবে ত্বকে পিএইট মাত্রা ৫.৫। কিন্তু সাবানে থাকা ক্ষার এই ভারসাম্য নষ্ট করে। ফলে ত্বকের উপরিভাগ খসখসে হয়ে যায়।

স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে এই সাবান আবার আরও বেশি ক্ষতিকর। ত্বকের উপরিভাগে থাকা জলের স্তর শুষে নেয়। যার ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে।

বিশেষজ্ঞদের মতে, যে সব ফেসওয়াশের পিএইচের মাত্রা ৫.৫, শুধুমাত্র সেগুলিই ত্বকের জন্য ভাল। ত্বক পরিষ্কার করা এবং ত্বকের প্রাকৃতিক তেল ধরে রাখা দুই-ই হবে। অন্য দিকে, হাত-পায়ের ময়লা দূর করতে সাবান মাখার উপযোগী হলেও তা ত্বকের ময়েশ্চয়ার নষ্ট করে।

ত্বক থেকে ধুলো-ময়লা টেনে বার করতে সারা দিনে অন্তত পক্ষে দু’বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া জরুরি। শুধু বাইরের ধুলো ময়লা নয়। মুখের অতিরিক্ত তেল, মেক আপ তুলে ফেলতেও ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া জরুরি।

বিজ্ঞাপনে যতই ক্ষারহীন সাবানের প্রচার হোক, বাস্তবে বেশির ভাগ সাবানেই ক্ষারের উপস্থিতি রয়েছে। তাই মুখের জন্য সাবান কেনার আগে অবশ্যই সতর্ক হওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE