Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kajol or Surma

চোখের জন্য কাজল নিরাপদ না সুর্মা?

অনেকেই মনে করেন, চোখের স্বাস্থ্য ভাল রাখতে কাজলের চেয়ে সুর্মা অনেক ভাল। এমন ধারণার নেপথ্যে কি সত্যিই কোনও যুক্তি রয়েছে?

Image of Eye.

সত্যিই কি কাজলের চেয়ে সুর্মা চোখের পক্ষে ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ২০:৩৪
Share: Save:

বাড়িতে তৈরি কাজল চোখে পরলেই চোখ জ্বালা করত। এখন কাজল পেনসিলের কাজল পরলে চোখে তেমন কোনও অস্বস্তি হয় না। অথচ কাজলের বদলে সুর্মা পরলে কিন্তু চোখ থেকে অনবরত জল পড়তে থাকে। অনেকেই মনে করেন, চোখের স্বাস্থ্য ভাল রাখতে কাজলের চেয়ে সুর্মা অনেক ভাল। এমন ধারণার নেপথ্যে কি সত্যিই কোনও যুক্তি রয়েছে?

কাজল এবং সুর্মার তফাত কোথায়?

বাড়িতে তৈরি কাজল এবং সুর্মা এক জিনিস নয়। প্রাচীন ভারতে চোখের অন্যতম একটি প্রসাধনী ছিল এই সুর্মা। পারস্য দেশে কোহিনুর নামের একটি পাথর থেকেই প্রথম সুর্মার জন্ম। উল্টো দিকে, বাড়িতে তৈরি কাজলের প্রধান উপাদান হল আগুনের ভুসো বা কার্বন। যা থেকে বাড়িতেই কাজল তৈরি করে নেওয়া যায়।

Symbolic Image.

—প্রতীকী ছবি।

কাজল না সুর্মা, কোনটি চোখের জন্য নিরাপদ?

বাড়িতে তৈরি কাজল এবং সুর্মা দুটিই ভাল। তবে চোখের স্বাস্থ্যের কথাই যদি বলতে হয়, সে ক্ষেত্রে সুর্মাই বিশেষজ্ঞদের প্রথম পছন্দ। সুর্মার মধ্যে এমন কিছু যৌগ রয়েছে, যা চোখের যে কোনও ধরনের সংক্রমণ রুখে দিতে পারে। অন্য দিকে চোখের সৌন্দর্য ছাড়া কাজলের কিন্তু আর কোনও কার্যকারিতা নেই।

Symbolic Image.

—প্রতীকী ছবি।

কাজল বা সুর্মা কত ধরনের হয়?

সুর্মা কালো এবং সাদা দুই রঙের পাওয়া যায়। কিন্তু বাড়িতে তৈরি কাজলের রং সাধারণত কালোই হয়। তবে দোকানে রাসায়নিক দেওয়া যে সব কাজল পাওয়া যায়, সেগুলিতে নানা রঙের সমাহার দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kajal surma Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE