Advertisement
৩০ মে ২০২৪
Homemade Body Wash

বেশি দাম দিয়ে না কিনলেও চলে, ঘরে তৈরি বডি ওয়াশ মেখে গরমে তরতাজা থাকা যায়

বেশি দাম দিয়ে বিদেশি সংস্থার বডি ওয়াশ না কিনলেও চলবে। ঘরোয়া উপকরণ দিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন বডিওয়াশ। রইল তেমন কয়েকটি বডি ওয়াশের খোঁজ।

ঘরেই তৈরি করে নিন বডি ওয়াশ।

ঘরেই তৈরি করে নিন বডি ওয়াশ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২০:০৫
Share: Save:

তীব্র দহনজ্বালা জুড়োতে অনেকেই বারেবারে স্নান করছেন। গরমের দিনে বাড়ি থেকে বেরোনোর আগে আর বাইরে থেকে ফিরে স্নান না করে উপায় নেই। তবে ছুটির দিনেও বাড়িতে থাকলে গায়ে বেশ কয়েক বার জল না ঢাললে স্বস্তি পাওয়া যাচ্ছে না। স্নান করলে স্বস্তি মিলছে। তরতাজা থাকতে গরমের দিনে সাবানের বদলে বডি ওয়াশ ব্যবহার করতে পারলে ভাল। তার জন্য বেশি দাম দিয়ে বিদেশি সংস্থার বডি ওয়াশ না কিনলেও চলবে। ঘরোয়া উপকরণ দিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন বডি ওয়াশ। রইল তেমন কয়েকটি বডি ওয়াশের খোঁজ।

স্পর্শকাতর ত্বকের জন্য

কাঠবাদাম তেল, মধু, এসেনশিয়াল অয়েল— এই তিনটি উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারেন বডি ওয়াশ। প্রতিটি উপকরণ একটি পাত্রে মিশিয়ে সারা গায়ে ভাল করে মেখে নিন। একটু মালিশ করে স্নান করে নিন।

তৈলাক্ত ত্বকের জন্য

গ্লিসারিন, পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল এবং অ্যালো ভেরা দিয়েও তৈরি করে নিতে পারেন বডি ওয়াশ। এই ৩টি উপকরণ একসঙ্গে মিশিয়ে সারা শরীরে মেখে নিন। তার পর হালকা হাতে মালিশ করে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

শুষ্ক ত্বকের জন্য

কাঠবাদাম তেল, লেবুর রস, গোলাপজল এবং কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল দিয়েই তৈরি করে নিন বডি ওয়াশ। স্নানের আগে সারা গায়ে ভাল করে মেখে কিছু ক্ষণ অপেক্ষা করুন। তার পর গায়ে জল ঢেলে নিন। রোজ ব্যবহার করলে ত্বক মসৃণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moisturiser Skin Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE