Advertisement
১৪ জুলাই ২০২৪
Skin Care

দুধ-মধুর সঙ্গে আর কী? স্নানের সময় নিয়মিত ব্যবহারে ত্বকে আসবে লাবণ্য

স্নানের সময়ে প্রাকৃতিক কিছু উপাদানের মিশ্রণের ব্যবহারেই ত্বকে আসতে পারে জেল্লা। উজ্জ্বল হতে পারে বর্ণ। কী সেই মিশ্রণ?

স্নানের সময় এই বিশেষ মিশ্রণের ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল।

স্নানের সময় এই বিশেষ মিশ্রণের ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল। ছবি: ফ্রি পিক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৯:৪৪
Share: Save:

ত্বক হবে কোমল, সুন্দর। থাকবে জেল্লা। রূপের প্রশংসায় পঞ্চমুখ হবে সকলে, কে না চায়! তার জন্যই রকমারি রূপটান। দুধ, মধু-সহ প্রাকৃতিক নানা উপকরণ দিয়ে রূপচর্চা বহু দিন ধরেই চলে আসছে। প্রতি দিন স্নানের সময়ে যদি এমনই কিছু উপাদান দিয়ে ত্বকের পরিচর্যা করা যায়, তা হলে রুক্ষ, জেল্লাহীন ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। জেনে নিন কিছু বিশেষ উপকরণ, যা মিশিয়ে ত্বকের চর্চায় ব্যবহার করলে ফল মিলবে কয়েক দিনেই।

উপকরণ- কাঁচা দুধ, গোলাপের পাপড়ি, ল্যাভেন্ডার অয়েল, এক কাপ গোলাপি হিমালয়ান নুন, অর্ধেক কাপ ওট্‌স, মধু। চাইলে তরল দুধের বদলে গুঁড়ো দুধ নেওয়া যেতে পারে।

কী ভাবে মিশ্রণ তৈরি করবেন-একটি বাটিতে গোলাপি হিমালয়ান নুন নিতে হবে। তার মধ্যে দিতে হবে ২৫ ফোঁটা ল্যাভেন্ডার তেল। সেটা এক ঘণ্টা রেখে দিতে হবে। নুন, তেল টেনে শুকিয়ে গেলে বাকি উপকরণ মেশাতে হবে। গোলাপের পাপড়ি, ওট্‌স ও দুধ, মধু মিশিয়ে সেটা সংরক্ষণ করতে পারেন কাচের পাত্রে।

ব্যবহার করবেন কী ভাবে?

স্নানের সময়ে মিশ্রণটি শরীরে হালকা হাতে ঘষতে হবে। তবে ২০ মিনিটের বেশি তা লাগিয়ে রাখার দরকার নেই। তার পর হালকা গরম জলে ভাল করে স্নান করে নিলেই হবে। সাবান কিন্তু কোনও ভাবেই ব্যবহার করা যাবে না এর সঙ্গে।

দুধ ও মধু ত্বককে আর্দ্র করতে ও রং উজ্জ্বল করতে সাহায্য করে। হিমালয়ান নুনে থাকে নানা ধরনের খনিজ। যা ত্বকের পক্ষে খুবই উপকারী। এর সঙ্গে গোলাপ ও ল্যাভেন্ডার তেলের গন্ধ ও গুণ যোগ হওয়ায় তা ত্বকের জন্য হয়ে ওঠে বিশেষ উপযোগী।

এই মিশ্রণের নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে সজীব ও প্রাণবন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Milk Bath bathing Skin milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE