Advertisement
০১ মে ২০২৪
New Fashion Trend

মাথায় সিঁদুর, পরনে পশ্চিমি পোশাক! আমেরিকার র‌্যাম্পে এমন সাজে দেখা দিলেন মডেলরা

পাশ্চাত্য পোশাকের সঙ্গে মাথাভর্তি সিঁদুর পরে র‌্যাম্পে হাঁটলেন মডেলরা। এ ভাবে কে সাজালেন তাঁদের?

iamge of Models strut sporting sindoor at New York Fashion Week.

মডেলদের সিঁথিতে দেখা গেল লাল, মেরুন, গোলাপি সিঁদুরের বাহার। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৫৮
Share: Save:

আমেরিকার র‌্যাম্পে মডেলদের মাথায় সিঁদুর! আমেরিকায় এমন সাজেই দেখা দিলেন মডেলরা।

কিন্তু এ ভাবে কে সাজালেন তাঁদের? কেনই বা? বিভিন্ন ভাবনা নিয়ে আসেন এক এক জন পোশাকশিল্পী। এ বছর নিউ ইয়র্কের ফ্যাশন হুইকের সেই মডেলদের দেখে চর্চা শুরু হল ফ্যাশন দুনিয়ায়। এই সাজের নেপথ্যে নেপালি-আমেরিকান পোশাকশিল্পী প্রবাল গুরুং। তিনি হিন্দু জাতির পৃষ্ঠপোষক আর হিন্দুদের রীতিনীতির ঝলক তাঁর বানানো পোশাকের মাধ্যমে ফুটিয়ে তুলতে বিদেশি মডেলেদের সিঁদুর পরিয়ে র‌্যাম্পে হাঁটালেন প্রবাল।

নেপালের ‘অনিচা’ রীতির সঙ্গে পাশ্চাত্য পোশাকের মেলবন্ধন করিয়েছেন প্রবাল। নেপালের ‘অনিচা’ রীতিতে স্বামীর অস্তিত্ব বোঝাতে মহিলারা সিঁদুর পরেন সিঁথিতে। ঠিক যেমনটা ভারতীয় হিন্দু মহিলারা পরেন। আর সেই কারণেই মডেলদের পাশ্চাত্য পোশাকের সঙ্গে মানানসই রঙের সিঁদুর পরিয়ে তাঁদের র‌্যাম্পে হাঁটালেন পোশাকশিল্পী। মডেলদের সিঁথিতে। দেখা গেল লাল, মেরুন, গোলাপি সিঁদুরের বাহার।

সম্প্রতি প্রবাল ১০ দিনের ‘ভিপাসনা’ ধ্যানের একটি কর্মসূচিতে যোগদান করেন। যেখানে বই পড়া, মোবাইল ফোন ব্যবহার করা, এমনকি শরীরচর্চা করার উপরও বিধিনিষেধ ছিল। সেই কর্মসূচির তৃতীয় দিনে তাঁর জানলায় একটি রঙিন প্রজাপতি উড়ে এসে বসে আর কিছু ক্ষণের মধ্যেই সেটি আবার উড়ে যায়। সেই প্রজাপতিই যেন নতুন কিছু ভাবনা নিয়ে আনে তাঁর মাথায়। এক সাক্ষাৎকারে প্রবাল বলেন, ‘‘নেপালে সিঁদুর পরা হয় স্বামীর অস্তিত্ব বোঝাতে। স্বামীর মৃত্যুর পর সেটি মুছে ফেলা হয়। আমি আমার নকশা করা পোশাকের মাধ্যমে বোঝাতে চেয়েছি জীবনে কোনও কিছুই স্থির নয়, তবে সেই পরিবর্তনকে ভয় না পেয়ে এগিয়ে চলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Fashion Trend New York Fashion Week
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE