Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Acne Problem

কিছুতেই সারছে না ব্রণ? দুগ্ধজাত খাবার খাওয়া বন্ধ করলে কি সুফল মিলতে পারে?

ত্বকের অনেক সমস্যার নেপথ্যে রয়েছে দুগ্ধজাতীয় খাবার। এমনই বলছেন চিকিৎসকরা। দুধ এবং দুধের তৈরি খাবার ত্বকের উপর কতটা প্রভাব ফেলে?

Image of Drinking Milk.

অনেকেই হয়তো জানেন না দুধ ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩১
Share: Save:

শরীর সুস্থ রাখতে নিয়মিত দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। হাড়ের যত্ন নিতে দুধ না খেয়ে কোনও উপায় নেই। দুধের উপকারিতা যে শুধু স্বাস্থ্যরক্ষায় সীমাবদ্ধ, তা কিন্তু নয়। রূপচর্চাতেও কাজে লাগে দুধের সর। কিন্তু দুধ নিঃসন্দেহে শরীরের যত্ন নেয়। অনেকেই হয়তো জানেন না দুধ ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। ব্রণ, র‌্যাশ— এমন অনেক ত্বক সংক্রান্ত সমস্যার নেপথ্যে রয়েছে দুগ্ধজাতীয় খাবার। এমনই বলছেন চিকিৎসকরা। দুধ এবং দুধের তৈরি খাবার ত্বকের উপর কতটা প্রভাব ফেলে?

১) দুগ্ধজাত খাবারে যে প্রোটিন থাকে, তা ইনসুলিন ক্ষরণকে প্রভাবিত করে। প্রোল্যাক্টিন, প্রোস্টাগ্লান্ডিনস্‌ এবং স্টেরয়ডের মতো হরমোনগুলির ভারসাম্য বিঘ্নিত হয়। গরুর দুধের পরিমাণ বাড়ানোর জন্য অনেক সময়ে ওষুধ দেওয়া হয়। এই দুধ শরীরে প্রবেশ করলে ত্বকে সেবাম নিঃসরণও বেড়ে যায়। ফলে ত্বকে ব্রণ, র‌্যাশ সহজেই তৈরি হয়।

Image of Acne Problem.

ত্বক সংক্রান্ত সমস্যার নেপথ্যে রয়েছে দুগ্ধজাতীয় খাবার। ছবি: সংগৃহীত

২) বেশির ভাগ দুগ্ধজাত খাবার প্রক্রিয়াকরণ করে তৈরি করা হয়। যে কোনও প্রক্রিয়াজাত খাবারই ইনসুলিন ভারসাম্য নষ্ট করে। শরীরে ইনসুলিনের মাত্রা বেশি থাকলে যে কোনও সংক্রমণ এবং প্রদাহকে বাড়িয়ে তোলে। যেমন ব্রণ, এগজ়িমা, রোসাসিয়া, একান্থসিস নাইগ্রিকানস। এ ছাড়াও, ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়লে ঘা পর্যন্ত হতে পারে।

৩) অনেকেই আছেন, যাঁদের দুধ সহ্য হয় না। ‘ল্যাক্টোজ় ইনটলারেন্স’-এর সমস্যা নতুন নয়। এই ল্যাক্টোজ় আসলে এক ধরনের শর্করা। শরীরে উপস্থিত এক ধরনের উৎসেচক এই শর্করা ভাঙতে সাহায্য করে। কিন্তু যাঁদের শরীরে এই উৎসেচকের পরিমাণ কম থাকে, তাঁদের ক্ষেত্রে এই ল্যাক্টোজ়কে ভাঙা মুশকিল হয়ে যায়। ফলে ত্বক স্পর্শকাতর হয়ে পড়ে এবং নানা রকম সংক্রমণ দেখা দেয়। তবে দুধ খেলেই যে সকলের ত্বকে এই ধরনের সমস্যা হবে, এমনটা নয়। কিন্তু ত্বকে সুপ্ত অবস্থায় থাকা এমন অনেক সমস্যা বাড়িয়ে তোলে দুগ্ধজাত খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Problem milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE