Advertisement
০১ মে ২০২৪
Dark Circles

প্রেম দিবসের আগেই চোখের নীচের কালি দূর করুন, শুধু ভরসা রাখুন ঘরোয়া কিছু টোটকায়

চলছে প্রেমের সপ্তাহ। প্রেমের মরসুমে চারদিকে ছড়িয়ে পড়েছে ভালবাসার রং। মনের মানুষটির সঙ্গে প্রেমের উদ্‌যাপনের আগেই দূর করুন চোখের নীচের কালো দাগ। শুধু ভরসা রাখতে হবে কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

Image of Dark Circles.

নানা রকম কারণে মূলত কালি পড়ে যায় চোখের নীচে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৯
Share: Save:

চোখের নীচে কালো দাগছোপ খুব সাধারণ একটি সমস্যা। শুধু মহিলা বলে নয়, পুরুষদের চোখের নীচে কালির স্তর পড়ে। কর্মব্যস্ত জীবনে নিজের দিকে তাকানোর সময় পান না অনেকেই। তা ছাড়া রোজের যাপনে অনিয়ম তো থাকেই। নিজের প্রতি যত্ন না নেওয়ার প্রতিফলন পড়ে চোখের নীচে। চোখের নীচে কালো দাগছোপের নেপথ্যে থাকতে পারে বিভিন্ন কারণ। তার মধ্যে অন্যতম ঘুম কম হওয়া। এ ছাড়াও পর্যাপ্ত পরিমাণ জল না খাওয়া, হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়া, মানসিক অবসাদ, সঠিক সময়ে খাওয়াদাওয়া না করা— নানা রকম কারণে মূলত কালি পড়ে যায় চোখের নীচে।

Image of Honey.

মধু দিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ছবি: সংগৃহীত

চলছে প্রেমের সপ্তাহ। প্রেমের মরসুমে চারদিকে ছড়িয়ে পড়েছে ভালবাসার রং। মনের মানুষটির সঙ্গে প্রেমের উদ্‌যাপনের আগেই দূর করুন চোখের নীচের কালো দাগ। শুধু ভরসা রাখতে হবে কয়েকটি ঘরোয়া টোটকার উপর।

নারকেল তেল ও হলুদের প্যাক

রূপচর্চায় নারকেল তেল এবং কাঁচা হলুদের উপকারিতার কথা বলাই বাহুল্য। ত্বকের কোমলতা ফেরানো থেকে শুরু করে ব্রণ দূর করা— এই দু’টির জুড়ি মেলা ভার। কাঁচা হলুদ বেটে তার সঙ্গে নারকেল তেল আর কাঠবাদাম তেল মেশান। থকথকে ঘন প্যাক বানিয়ে চোখের নীচে পুরো মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

আলুর প্যাক

সব্জি হিসাবে আলুর জনপ্রিয়তা আকাশছোঁয়া। কিন্তু রূপচর্চাতেও এর ভূমিকা অনবদ্য। খোসা-সহ আলু বেটে চোখের নীচে লাগান। তিন-চার দিন এই প্যাকটি ব্যবহার করলে চোখের কালি নিশ্চিত ভাবে দূর হবে।

কফিবিনের প্যাক

শীতের সকালে শুধু কফির কাপে চুমুক দিলে হবে না। চোখের কালি মুছতেও কফি কাজে লাগাতে পারেন। এক চামচ কফিবিন গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চোখের নীচে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ শুকনো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতি দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। উপকার পাবেন।

টি ব্যাগ

টি ব্যাগ ফেলে না দিয়ে, তা কাজে লাগাতে পারেন রূপচর্চায়। ব্যবহার করার পর টি ব্যাগ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ব্যবহার করার কিছু ক্ষণ পর ফ্রিজ থেকে বার করে নিন। চোখ বন্ধ করে ১০ মিনিট চোখের উপর রেখে দিন। প্রতি দিন ব্যবহারে দূর হবে চোখের নীচের কালো দাগ।

দই আর মধুর প্যাক

দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বাড়িয়ে তোলে। দই, মধু আর গোলাপ জল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে তা চোখের নীচে ও মুখে লাগান দিনে দু’বার। শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। এর পর মুখ শুকনো করে মুখে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার কিংবা অ্যালো ভেরা জেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dark Circles Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE