Advertisement
১৫ জুলাই ২০২৪
Monsoon Skin Care

বর্ষার আকাশের মতো ত্বক যেন মেঘলা না হয়, কোন রুটিন মানলে ঝলমলে হয়ে উঠবে?

বর্ষাকাল এলেই ত্বকের সমস্যা আরও দ্বিগুণ রূপে দেখা দেওয়ার আশঙ্কা থাকে। বর্ষা শুরুর আগে থেকে তাই নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া দরকার। বর্ষাকালে ত্বকের জেল্লা ধরে রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম।

বর্ষায় ত্বক হোক ঝলমলে।

বর্ষায় ত্বক হোক ঝলমলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১১:৩৩
Share: Save:

দক্ষিণবঙ্গের আকাশ বলছে বর্ষাকাল আসন্ন। বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম আর কাঠফাটা রোদ থেকে মুক্তি। তবে এখনও যেহেতু পুরোপুরি বর্ষা ঢোকেনি, ফলে বাতাসে আর্দ্রতার পরিমাণও যথেষ্ট বেশি। এই সময়ে ত্বকের যত্ন ঠিক মতো না নিতে পারলে ত্বক হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন। ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যা তো লেগেই আছে। যাঁদের ত্বক তৈলাক্ত, বর্ষাকাল এলে এই সমস্যা আরও দ্বিগুণ রূপে দেখা দেওয়ার আশঙ্কা থাকে। বর্ষা শুরুর আগে থেকে তাই নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া দরকার। বর্ষাকালে ত্বকের জেল্লা ধরে রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম।

মুখ ধোয়া

বর্ষাকালে সংক্রমণ জাতীয় সমস্যা বা অ্যালার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। বার বার জল দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই জল ছাড়াও গোলাপজল, লেবুর রস, অ্যালো ভেরা জেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার রাখুন।

টোনিং

ত্বক ভাল রাখার জন্য টোনারের গুরুত্ব অপরিসীম। প্রতি দিন ত্বকের যত্নের রুটিনে টোনিং রাখাটা জরুরি। ত্বকের ছিদ্রগুলি পরিষ্কার করে ব্রণর সমস্যা কমায় টোনিং। গোলাপজল সবচেয়ে ভাল প্রাকৃতিক টোনার। এ ছাড়া, লেবুর রস, শশার রস, গ্রিন টিও ভাল টোনার হিসাবে কাজ করে।

রূপটানে রাশ টানুন

রূপটান বেশি করলে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়। ত্বকে ঠিক মতো বাতাস চলাচল করতে পারে না। ফলে ব্রণর মতো একাধিক সমস্যা বাড়তে পারে। তাই বর্ষাকালে অত্যধিক রূপটান এড়িয়ে চলুন। রূপটান করলেও তা সঠিক উপায়ে তুলে ফেলাটাও জরুরি।

এক্সফোলিয়েশন

কখনও রোদ কখনও বৃষ্টির এই আবহাওয়ায় ত্বকের এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরি। এর ফলে ত্বকের মৃত কোষগুলি উঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। কফি, চিনি, ওটসের গুঁড়ো ব্যবহার করে ঘরোয়া উপায়ে বাড়িতেই ত্বকের পরিচর্যা করে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rainy Season Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE